শেষ সময়ে এইচএসসিতে আইসিটি পরীক্ষার নম্বর কমল

0
140

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের (বিষয় কোড: ২৭৫) নম্বর কমানো হয়েছে। এবার আইসিটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা হবে ৭৫ নম্বরে। গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি পরীক্ষার আইনশৃঙ্খলা কমিটির সভা শেষে ব্রিফিংয়ে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

পরে গতকাল সন্ধ্যায় পরিবর্তিত মানবণ্টনের তথ্য প্রকাশ করে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। বিদ্যমান নম্বর বণ্টনে দেখা যায়, আগে সৃজনশীল (তত্ত্বীয়) অংশে আটটি প্রশ্নের মধ্যে পাঁচটির উত্তর দিতে হতো। সময় ২ ঘণ্টা ৩৫ মিনিট। পূর্ণমান প্রতিটিতে ১০ নম্বর করে মোট ৫০। পরিবর্তিত নম্বর বণ্টনে ২ ঘণ্টায় আটটি প্রশ্নের মধ্যে তিনটির উত্তর দিতে হবে; পূর্ণমান প্রতিটিতে ১০ করে মোট ৩০ নম্বর।

বিদ্যমান নম্বর বণ্টনে বহু নির্বাচনী অংশে ২৫ মিনিটে ২৫টি প্রশ্নের মধ্যে ২৫টির উত্তর দিতে হতো। প্রতিটিতে ১ নম্বর করে মোট নম্বর ২৫। পরিবর্তিত নম্বর বণ্টনে ২৫টির মধ্যে ২০টির উত্তর দিতে হবে; এতে সময় ২৫ মিনিট। পূর্ণমান ২০ নম্বর। ব্যবহারিক অংশে আগের মতো ২৫ নম্বর বহাল রয়েছে।

আগে তত্ত্বীয় অংশে ৫০ নম্বর, বহুনির্বাচনী অংশে ২৫ নম্বর এবং ব্যবহারিকে ২৫ নম্বর মিলিয়ে মোট ১০০ নম্বর ছিল। পরিবর্তিত অবস্থায় তত্ত্বীয় অংশে ৩০ নম্বর, বহুনির্বাচনী অংশে ২০ নম্বর এবং ব্যবহারিকে ২৫ নম্বর মিলিয়ে মোট ৭৫ নম্বরে পরীক্ষা হবে। আগামী ১৭ আগস্ট এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর জন্য এরই মধ্যে সূচি প্রকাশ করা হয়েছে।