মানবপাচারকারী চক্রের মূলহোতা এমদাদ কেরাণীগঞ্জ থেকে আটক

0
155

মনির হোসেন জীবন- ঢাকা জেলার কেরাণীগঞ্জ এলাকা থেকে সংঘবদ্ধ মানবপাচারকারী চক্রের মূলহোতা এমদাদকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

র‌্যাব জানিয়েছে, গ্রেফতারকৃতের নাম মোঃ এমদাদ ব্যাপারী (৬৩)। সে মাদারীপুর জেলার মাদারীপুর সদর থানার কুমড়াখালী গ্রামের মৃত শফিজ উদ্দিন বেপারীর পুত্র। এ চক্রটি ইতিমধ্যে প্রায় অর্ধ-শতাধিক বেকার যুবকদের নিকট থেকে লাখ লাখ টাকা আত্নসাৎ করেছে।

আজ রোববার দুপুরে র‌্যাব-৩ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার স্টাফ অফিসার (মিডিয়া) ফারজানা হক এসব তথ্য জানান।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৩ এর একটি দল গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে ঢাকা জেলার কেরানীগঞ্জ থানা গদারবাগ এলাকা থেকে এমদাদ বেপারীকে আটক করতে সক্ষম হয়।

ফারজানা হক জানান, ইতালি পাঠানোর কথা বলে প্রায় অর্ধ-শতাধিক ব্যক্তির নিকট থেকে লাখ লাখ টাকা আত্নসাৎকারী করেছে এমদাদ বেপারী।

র‌্যাব বলছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আটককৃত আসামী এমদাদ বেপারী সংঘবদ্ধ মানবপাচারকারী চক্রের সক্রিয় মূলহোতা। তার জনশক্তি রপ্তানীর কোন লাইসেন্স না থাকা স্বত্তেও সে তার চক্রের অপরাপর সদস্যদের যোগসাজশে ভিকটিমদের উচ্চ বেতনে চাকুরী এবং লোভনীয় সুযোগ-সুবিধাসহ ইতালি পাঠানোর কথা বলে প্রায় অর্ধ-শতাধিক বেকার যুবকদের নিকট থেকে লাখ লাখ টাকা আত্নসাৎ করেছে।

মূলহোতা এমদাদ র‌্যাবের কাছে স্বীকার করে যে, তারা ভিকটিমদেরকে ইতালীতে প্রেরণের পরিবর্তে লিবিয়াতে প্রেরণ করতো। সেখানে অবস্থিত তাদের অন্যান্য সহযোগীদের মাধ্যমে ভিকটিমদের জিম্মি করে শারিরীক ও মানসিক নির্যাতন চালিয়ে মুক্তিপণ দাবি করতো। এরপর তারা দেশে অবস্থিত ভিকটিমদের স্বজনদের নিকট থেকে আরোও অর্থ আদায় করত এ মানবপাচারকারী সংঘবদ্ধ চক্রের সদস্যরা।

তার বিরুদ্ধে আইনানুগ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।