শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন করেছে ফায়ার সার্ভিস

0
116

মনির হোসেন জীবন: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৪ তম জন্মবার্ষিকী উদযাপন করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাহিনী ।

এ উপলক্ষে আজ শনিবার (৫ আগস্ট) দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহন ও বাস্তবায়ন করা হয়। সকাল সাড়ে ৮ টায় রাজধানীর মিরপুরে অবস্থিত ফায়ার সার্ভিস ট্রেনিং কমপ্লেক্সে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। এতে অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, অধিদপ্তরের পরিচালকগণ, ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষসহ বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা -কর্মচারীগণ অংশ গ্রহণ করেন।

আজ বিকেলে ফায়ার সার্ভিস মিডিয়া সেলের দায়িত্বরত এক কর্মকর্তা এসব তথ্য জানান।

ফায়ার সার্ভিস মিডিয়া সেল সূত্রে জানা যায়, শনিবার সকাল সাড়ে ৯ টায় ট্রেনিং কমপ্লেক্সের (৩য় তলার) কনফারেন্স রুমে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর জীবনী নিয়ে আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

সূত্র আরো জানান, পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের মাধ্যমে আলোচনা অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে বক্তারা পর্যায়ক্রমে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনের সামাজিক, সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনের বিভিন্ন অবদান নিয়ে আলোচনা করেন। শৈশব ও শিক্ষা জীবন নিয়ে বক্তব্য রাখেন স্টেশন অফিসার মোঃ এমরান হোসেন। সামাজিক কর্মকান্ড নিয়ে আলোচনা করেন ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ মোঃ নইমুল আহছান ভূঁইয়া। সামরিক জীবন ও মহান মুক্তিযুদ্ধে শেখ কামাল এর অবদান বিষয়ে উপ-পরিচালক (অপাঃ ও মেইনঃ) কামাল উদ্দিন ভূঁইয়া আলোচনা করেন। শেখ কামাল এর ক্রীড়াঙ্গনে অবদান ও চারিত্রিক গুণাবলি নিয়ে বক্তব্য প্রদান করেন পরিচালক (প্রশিঃ, পরিঃ ও উন্নঃ) লেঃ কর্নেল মোঃ রেজাউল করিম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন বলেন, জাতির পিতাসহ ১৫ আগস্ট ও মহান মুক্তিযুদ্ধে আত্মাহুতি দেয়া বীর শহিদ এবং মুক্তিযোদ্ধাদের স্মরণ করেন। তিনি তাঁর বক্তব্যে মাত্র ২৬ বছরেই শেখ কামালের দূরদর্শী কর্মকান্ডের বিষয়ে বিভিন্ন তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, “আমরা বেশিরভাগ মানুষ তাঁকে শুধু বঙ্গবন্ধুর পুত্র হিসেবেই জানি। এর বাইরেও তিনি ছিলেন পিতার আদর্শে দীক্ষিত, দেশ মাতার সূর্য সন্তান।”

“দি লাইফ শেভিং ফোর্স বাহিনী” সূত্র বলছে, এছাড়া আজ বাদ যোহর বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের রুহের মাগফিরাত কামনা করে ট্রেনিং কমপ্লেক্সে কোরআন খতমসহ সদর দপ্তর ও সকল ফায়ার স্টেশনে দোয়ার আয়োজন করা হয়। এ উপলক্ষ্যে একই দিন বিকেলে ট্রেনিং কমপ্লেক্স মাঠে কর্মকর্তা বনাম কর্মচারীদের মধ্যে একটি প্রদর্শনী ফুটবল ম্যাচের আয়োজন করা হয়। কর্মসূচির অংশ হিসেবে ৫ আগস্ট প্রত্যুষে অধিদপ্তরসহ সকল বিভাগীয় দপ্তর, ট্রেনিং কমপ্লেক্স ও জেলা দপ্তরে মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল বিষয়ক দৃষ্টিনন্দন ব্যানার প্রদর্শন করা হয়, যা মাসব্যাপী প্রদর্শিত হবে। এছাড়া দিবসের সাথে সঙ্গতি রেখে সকল জেলা ও উপজেলা ফায়ার সার্ভিস দপ্তরসমূহে স্ব স্ব কর্মসূচি পালন করা হয়।