নাগরিকদের লেবানন ছাড়ার আহ্বান সৌদির

0
128

নিজ দেশের নাগরিকদের দ্রুত লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে লেবাননের সৌদি আরব দূতাবাস। এছাড়া সশস্ত্র সংঘর্ষ হয়েছে এমন এলাকাতে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। খবর আল-জাজিরার।

শুক্রবার ‘এক্স’ এ পোস্ট করা একটি বিবৃতিতে সৌদি দূতাবাস তার নাগরিকদের সশস্ত্র সংঘর্ষের ঘটনাস্থল পরিদর্শন না করার জন্য সতর্ক করেছেন। সরকারি সৌদি বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানিয়েছে।

তবে লেবাননের কোন এলাকাগুলো তার নাগরিকদের এড়াতে পরামর্শ দিচ্ছে তা নির্দিষ্ট করেনি সৌদি দূতাবাস।

বিবৃতিতে আরও বলা হয়, দূতাবাসটি সৌদি নাগরিকদের লেবানন ভ্রমণে নিষেধাজ্ঞার ওপর জোর দিয়েছে।

‘এক্স’ এ পোস্ট করা কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বিবৃতিতে বলা হয়েছে, কুয়েত শনিবার একটি পরামর্শ জারি করেছে যেখানে লেবাননের কুয়েতিদের সতর্ক থাকার জন্য বলা হয় এবং নিরাপত্তায় ঘাটতি আছে এমন এলাকাগুলো এড়ানোর আহ্বান জানানো হয়। কিন্তু তাদের দেশ ছাড়া নিয়ে কিছু বলেনি।

এছাড়া ১ আগস্ট, যুক্তরাজ্য লেবাননে ভ্রমণ সংক্রান্ত পরামর্শে , এইন এল-হিলওয়েহ-এর ফিলিস্তিনি শরণার্থী শিবিরের কাছে লেবাননের দক্ষিণের কিছু অংশে জরুরি দরকার ছাড়া ভ্রমণ করতে নিষেধ করেছে।

চলমান সহিংসতা

গত ২৯ জুলাই একটি শিবিরের মূলধারার উপদল ফাতাহ এবং একটি কট্টরপন্থী গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে অনন্ত ১৩ জন নিহত এবং ৬০ জনেরও বেশি আহত হয়েছে। ১৯৪৮ সাকে ইসরায়েল গঠনের পর থেকে লেবাননে প্রতিষ্ঠিত ১২টি ফিলিস্তিনি শিবিরের মধ্যে এটি বৃহত্তম।

ফাতাহ সশস্ত্র গোষ্ঠী তাদের সামরিক জেনারেল আশরাফ আল-আরমুশিকে গুলি করে হত্যার জন্য জুনদ আল-শাম ও আল-শাবাব আল-মুসলিমকে অভিযুক্ত করেছে।

সিডন অঞ্চলের ফাতাহ প্রধান মাহের শাবাইতার মতে, শিবিরের ফিলিস্তিনি দলগুলো আল-আরমুশির হত্যার জন্য কারা দায়ী। তারা অভিযুক্তকে খুঁজে বের করার জন্য একটি তদন্ত কমিটি গঠন করেছে এবং তাদের বিচারের জন্য লেবাননের বিচার বিভাগের কাছে হস্তান্তর করবে।

লেবানিজ দলগুলোর মধ্যস্থতায় ৩১ জুলাই শিবিরে ফিলিস্তিনি গোষ্ঠীগুলোর মধ্যে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়।

তবে বিভিন্ন পক্ষের মধ্যে দফায় দফায় এখনো সশস্ত্র সংঘর্ষ চলছে।

ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থা, বা ইউএনআরডব্লিউএর মতে, আইন এল-হিলওয়েহ ৮০ হাজার থেকে থেকে ২ লাখ ৫০ হাজার শরণার্থীদের আশ্রয় দিয়ছে।

বৃহস্পতিবার, লেবাননের ইউএনআরডব্লিউএ-র পরিচালক ডরোথি ক্লাউস জানান, শিবির থেকে বাস্তুচ্যুত ৬০০ জন এজেন্সির দুটি স্কুলে, সিডনে এবং কাছাকাছি আরেকটি শিবির মিহ মিহে অবস্থান করছেন।