ইমরান খানের তোশাখানা মামলার রায় বাতিল ঘোষণা

0
142

ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) শুক্রবার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের তোশাখানা মামলার একটি সেশন কোর্টের রায়কে বাতিল ঘোষণা করেছে। পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) পিটিআই চেয়ারম্যানের বিরুদ্ধে দায়ের করা তোশাখানা রেফারেন্সকে ফৌজদারি কার্যধারার জন্য রক্ষণাবেক্ষণযোগ্য বলে ঘোষণা করেছিল।

আইএইচসি প্রধান বিচারপতি আমের ফারুকও দায়রা আদালতকে মামলার শুনানি করে আবারও সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেন। তিনি মামলাটি অন্য আদালতে স্থানান্তর করার জন্য পিটিআই প্রধানের আবেদন প্রত্যাখ্যান করেছেন এবং প্রতিরক্ষার অধিকার পুনরুদ্ধারের জন্য আপিলের ওপর আগামী সপ্তাহের জন্য একটি নোটিশও জারি করেছেন।

আদালতের আদেশে বলা হয়, ‘বিষয়টি নতুন করে সিদ্ধান্তের জন্য ট্রায়াল কোর্টে রিমান্ডে নেওয়া হয়েছে।’ এর আগে মামলাটি শুক্রবার চূড়ান্ত যুক্তির জন্য স্থির করা হয়েছে বলে আইএইচসিকে জানানো হয়েছিল।

আদেশে আরও বলা হয়, ‘আবেদনকারীকে নিশ্চিত করতে হবে যে বিষয়টিকে ইতিবাচকভাবে সমাধান করা হবে। ট্রায়াল কোর্ট বিষয়টির সিদ্ধান্ত নেওয়ার সময় উল্লেখিত পিটিশনগুলোতে উত্থাপিত সমস্যাগুলোর সমাধান করবে।’

আদালতের আদেশে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সিকে সেশন জজের ফেসবুক অ্যাকাউন্টে কিছু কথিত পোস্টের বিষয়ে তদন্ত করতে, সংশ্লিষ্ট সবাইকে জড়িত করার এবং ১৫ দিনের মধ্যে আইএইচসি ডেপুটি রেজিস্ট্রারের কাছে একটি প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, আগের দিন সুপ্রিম কোর্ট তোশাখানার অভিযোগের বিচার প্রক্রিয়ার বিরুদ্ধে ইমরানের আবেদন খারিজ করে দিয়েছিল, যখন তিনি তার আবেদন প্রত্যাহার করেছিলেন।

একটি সেশন কোর্ট গত মাসে ঘোষণা করেছিল যে পিটিআই প্রধানের বিরুদ্ধে ইসিপি রেফারেন্স রক্ষণাবেক্ষণযোগ্য। পরবর্তীতে এই সিদ্ধান্তকে আইএইচসিতে চ্যালেঞ্জ করা হয়।

বৃহস্পতিবার আইএইচসি পিটিআই চেয়ারম্যান ইমরান খানের দায়ের করা পিটিশনের সেটের ওপর তার রায় সংরক্ষিত রেখেছে, যার মধ্যে তোশাখানা উপহার লুকানোর অভিযোগে তার বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম চাওয়ার অভিযোগের বিরুদ্ধে আবেদনসহ পিটিশন হস্তান্তর চেয়ে একটি আবেদন অন্তর্ভুক্ত। মামলাটি অন্য ট্রায়াল কোর্টে এবং একই দিনে মামলায় আত্মপক্ষ সমর্থনের অধিকার চেয়ে তৃতীয় পিটিশন দাখিল করে আদালত।

তোশাখানা মামলা

ক্ষমতাসীন দলের আইনপ্রণেতারা মামলাটি ইসিপির দায়ের করা একটি ফৌজদারি অভিযোগের ভিত্তিতে করেছে।

মামলায় অভিযোগ করা হয়েছে, ইমরান তোশাখানা থেকে যে উপহারগুলো রেখেছিলেন তার বিবরণ ‘ইচ্ছাকৃতভাবে গোপন’ করেছেন। তিনি প্রধানমন্ত্রী থাকাকালীন এই কাজ করেন। উপহার বিক্রি থেকে তিনি মোটা অঙ্কের টাকা আয় করেছেন বলে অভিযোগ।

ইমরান তার উপহার ধরে রাখার জন্য বেশ কয়েকটি আইনি সমস্যার মুখোমুখি হয়েছেন। এই ইস্যুতে ইসিপি তাকে অযোগ্য ঘোষণা করে।