রাশিয়ার ‘অবন্ধু রাষ্ট্র’ তালিকায় নরওয়ে

0
120

নরওয়ে এখন আর রাশিয়ার বন্ধু নয়। মস্কো নরওয়েকে এই তালিকা থেকে বাদ দিয়েছে। যেসব দেশ রাশিয়ার সঙ্গে বন্ধুসুলভ আচরণ করছে না তাদেরকে নতুন একটি তালিকায় রেখেছে রাশিয়া। ওই তালিকার নাম দেওয়া হয়েছে ‘অবন্ধু রাষ্ট্র’। খবর রয়টার্সের।

এই তালিকায় প্রত্যাশিতভাবেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো রয়েছে। এই দেশগুলো ইউক্রেনে যুদ্ধের জন্য রাশিয়াকে দায়ী করে দেশটির উপর নিষেধাজ্ঞা দিয়েছে। এমনকি রুশ বিমানের জন্য নিজেদের আকাশপথও বন্ধ করে দিয়েছে।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ছাড়াও জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুরকেও অবন্ধু দেশের তালিকায় রেখেছে রাশিয়া। এই তালিকায় তাইওয়ানের নামও রয়েছে।

এছাড়া রয়েছে ইউরোপের মন্টিনিগ্রো, সুইজারল্যান্ড, আলবেনিয়া, অ্যান্ডোরা, আইসল্যান্ড, লিচেন্সটাইন, মোনাকো, সান ম্যারিনো, উত্তর মেসিডোনিয়াও। এবার এই তালিকায় যুক্ত হলো নরওয়ে। বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার কূটনৈতিক মিশনের বিরুদ্ধে কাজ করায় নরওয়েকে এই তালিকায় যুক্ত করা হয়।

গত এপ্রিলে গুপ্তচরবৃত্তির অভিযোগে ১৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করে নরওয়ে। এর প্রতিক্রিয়ায় নরওয়ের ১০ কূটনীতিককে বহিষ্কারের আদেশ দেয় মস্কো। নরওয়ে বলছে, রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করা হয়নি এমন দাবি সত্যি নয়।

এদিকে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ট এক বিবৃতিতে বলেন, আজকের এই পরিস্থিতি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের ফল। রাশিয়া নিজেই এই যুদ্ধ শেষ করার সিদ্ধান্ত নিতে পারে।