নির্বাচনে অপপ্রচার রোধে ইসিকে সহায়তার আশ্বাস ফেসবুকের

0
250

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অপপ্রচার রোধে ফেসবুকের সহায়তা চায় ইসি। এজন্য ফেসবুক কর্তৃপক্ষের প্রতিনিধির সঙ্গে বৈঠক করেছে নির্বাচন কমিশন। বৈঠকে অপপ্রচার বন্ধে সহায়তার আশ্বাসও দিয়েছে ফেসবুক।

বৃহস্পতিবার (৩ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সকাল ১১টায় ফেসবুক প্রতিনিধিদের সাথে বৈঠক শুরু করে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ঘণ্টাব্যাপী এই বৈঠক হয়।

ইসি জানায়, ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটা’র বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি রুজান সারওয়ারের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল সিঙ্গাপুর থেকে বাংলাদেশে এসেছে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থাটির এইডান হেই এবং এজিনেন ফো। অন্যদিকে, নির্বাচন কমিশনের পক্ষ থেকে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমকে এবং এনআইডি সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন।

জানা গেছে, তারা আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন প্রচারমূলক কাজে সম্পৃক্ত হতে চায়। এক্ষেত্রে নির্বাচন কমিশনকে তারা কিভাবে সহায়তা দিতে চায় মূলত সেই বিষয়েই আলোচনা হয় এই বৈঠকে।

সিইসি ইতোমধ্যে জানিয়েছেন,আগামী অক্টোবরের শেষ অথবা নভেম্বরের শুরুতে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। আর ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে পারে।

মিটিং শেষে ফেইসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো কথা বলেনি। তবে জানা যায়, নির্বাচনের তফসিল ঘোষণা পর আপত্তিকর, সাম্প্রদায়িক ও নির্বাচনের অপপ্রচার রোধে ইসির সঙ্গে কাজ করতে চায় মেটা।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, অপপ্রচার বন্ধে সহায়তার আশ্বাস দিয়েছে ফেসবুক। তফসিলের পর ইসির নির্দেশনা অনুযায়ী গুজব বন্ধ করবে ফেসবুক। বলেন, যোগাযোগে সুবিধার জন্য সমন্বয়কারী ঠিক করবে ফেসবুক ও ইসি।