ই-সেবায় পাল্টে যাচ্ছে চারঘাট উপজেলা ভূমি অফিসের চিত্র

0
186

আতিকুর রহমান আশা,চারঘাট(পতিনিধি)রাজশাহী:চারঘাট উপজেলার ভূমি অফিসে শতভাগ ই-নামজারী বাস্তবায়নসহ অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধ, খতিয়ান এন্ট্রিসহ ই-সেবায় পাল্টে গেছে সাধারন মানুষের ভুমি সেবা নিতে আসা উপজেলার ভূমি অফিসের সেবার চিত্র। সরাসরি অফিসে না এসে এবং ঘন্টার পর ঘন্টা লাইনে দাড়িয়ে না থেকে জমির নামখারিজ নামজারি শুনানীসহ জমি সংক্রান্ত যে কোন খবর ঘরে বসেই জানতে পারছে সেবা নিতে আসা উপজেলার সাধারন মানুষেরা। প্রয়োজনে ভিডিওকলের মাধ্যমে শুনানীতে অংশগ্রহন করতে পারছেন এমন চিত্রই পরিলক্ষিত হচ্ছে উপজেলার ভূমি অফিসে।

সরজমিনে গিয়ে ভূমি অফিস সূত্রে জানা যায়, স্মার্ট বাংলাদেশ গড়তে ডিজিটাল রুপান্তর করণ প্রকল্পে এটু-আই’র অধিনে সারাদেশের ন্যায় চারঘাট উপজেলার ভূমি অফিস সরকারী দপ্তরে সরাসরি কাগজের পরিবর্তে ই-সেবা কেন্দ্রে গ্রহনের পদ্ধতি শুরু হয়। এর ফলে সাধারন মানুষেরা খুব সহজেই ই-সেবা প্রক্রিয়ায় জমি সংক্রান্ত নাম খারিজ, নামজারী শুনানী সরকারী ফিস জমা পর্চা উত্তোলন সেবাগুলো নিতে সক্ষম হচ্ছেন।

ই-সেবা প্রক্রিয়ায় গত ডিসেম্বার ২০২২ সাল থেকে এ পর্যন্ত প্রায় ৬ হাজার ই-নামজারী শুনানী, ৫৬টি মিসকেস নিস্পত্তিসহ, শতভাগ ক্যাশলেস ভূমি উন্নয়ন কর ও খতিয়ান প্রিন্ট প্রক্রিয়া সম্পন্ন শুরু হয়েছে। এতে করে এখন নাগরিককে জমি সংক্রান্ত বিষয়ে ভূমি অফিসে না এসে ঘরে বসেই মোবাইলের মাধ্যমে নিবন্ধিত গ্রাহক সঠিক তথ্য প্রেরনের মাধ্যমে তার নিজ জমির যাবতীয় কার্যাদি সম্পন্ন করেছে এমন সংখ্যাও কম নয়। সাধারন মানুষকে সচেতনতা করতে অফিসের বিভিন্ন স্থানে ভূমিসেবাপ্রাপ্তি প্রক্রিয়া বিবরন সম্বলিত বিভিন্ন ব্যানার ও প্ল্যাকার্ড টাঙ্গাতে দেখা গেছে।

উপজেলা ভূমি অফিসে নামজারীর ডিসিআর নিতে আসা মেরামতপুরের বাসিন্দা দোস্ত মোহাম্মদ জানান, ই-প্রক্রিয়ায় আবেদনের মাত্র ২৪ দিনের মধ্যে তার নামজারী সম্পন্ন হয়েছে। অর্পিত সম্পত্তির লীজ নিতে আসা এম এস করিম জানান মাত্র এক সপ্তাহের মধ্যে তার আবেদন সরজমিনে তদন্ত এবং লীজ প্রদানের অনুমোদন দেয়া হয়েছে। সরকারী ফি ও অন্যান্য কাজ অনলাইনে হয়ে যাওয়া এতে হয়রানি কমেছে বলে জানান সেবাগ্রহীতারা।

সকল প্রকার অনিয়ম এবং দুর্নীতিকে দূর করতে উপজেলা ভূমি অফিস বদ্ধ পরিকর বলে জানান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মানজুরা মুশাররফ। তিনি আরও বলেন জনগনের জন্য স্বচ্ছ ও জনবান্ধব ভূমিসেবা নিশ্চিতকরনে সরকারী দ্বায়িত্ব পালনে স্মার্ট বাংলাদেশ বিনির্মানে কাজ করছি। এছাড়া ভূমি ডিজিটাইলেজশন এর জন্য সরকারের অন্যান্য নির্দেশনা বাস্তবায়ন প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান তিনি।