শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে সংলাপ-সমঝোতার বিকল্প নেই: নাগরিক সংলাপে বক্তারা

0
112

‘শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে রাজনৈতিক সংলাপ ও সমঝোতার বিকল্প নেই। সংঘাত, বিশৃঙ্খলা, সন্ত্রাস ও জনদুর্ভোগ সৃষ্টি করে সাধারণ মানুষের সমর্থন অর্জন করা সম্ভব নয়। সরকার পরিবর্তনের একমাত্র উপায় হচ্ছে নির্বাচন ও ভোট বিপ্লব। নির্বাচন ও ভোট বিপ্লব ব্যতীত অন্য সব উপায় হচ্ছে গণতন্ত্র পরিপন্থি।’

শনিবার (২৯ জুলাই) রাজধানীর গুলশানের একটি হোটেলে নির্বাচন কমিশন নিবন্ধিত পর্যবেক্ষক সংস্থার সর্ববৃহৎ মোর্চা ‘ইলেকশন মনিটরিং ফোরাম’ এর আমন্ত্রণে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দ্বিতীয় টিমের অংশগ্রহণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বপরিস্থিতি ও রাজনৈতিক পরিবেশ মূল্যায়ন শীর্ষক নাগরিক সংলাপে এ কথা বলেন আলোচকরা। ফোরামের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলীর সভাপতিত্বে সংলাপটি অনুষ্ঠিত হয়।

নাগরিক সংলাপে আলোচকরা বলেন, কূটনীতিকদের বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্যের সুযোগ করে দেওয়া রাজনৈতিক শিষ্টাচার বহির্ভূত। এতে জনগণের প্রতি রাজনীতিবিদদের আস্থাহীনতার বহিঃপ্রকাশ ঘটে এবং দেশের সম্মান ও মর্যাদা ক্ষুণ্ন হয়। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ হবে এটি আমাদের সবার প্রত্যাশা। নির্বাচন কমিশনের যে আইন ও বিধিমালা রয়েছে এর সঠিক প্রয়োগের মাধ্যমে নির্বাচন কমিশন একটি গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন করতে পারে, এ জন্য প্রয়োজন রাজনৈতিক দলগুলোর সদিচ্ছা ও সহযোগিতা।

অনুষ্ঠানে অংশগ্রহণ করেন আন্তর্জাতিক পর্যবেক্ষক টিমের প্রতিনিধি মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিশ্লেষক মিস্টার টেরি এল ইসলে, আয়ারল্যান্ড থেকে ইউরোপীয় ইউনিয়নের রাজনীতি বিষয়ক সিনিয়র সাংবাদিক মিস্টার নিক পউল, দক্ষিণ কোরিয়ার মানবাধিকার কর্মী মিস্টার পার্ক চুং চাং, জাপানের সমাজকর্মী ইউসুকি সুগু, যুক্তরাজ্যের লেখক ও গবেষক মাইকেল জন শেরিফ এবং চীনের রাজনৈতিক বিশ্লেষক এন্ডি লিন।

নাগরিক সমাজের পক্ষে অনুষ্ঠানে আলোচনা করেন, সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সাবেক সচিব উজ্জ্বল বিকাশ দত্ত, ইউজিসি সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন, একুশে পদকপ্রাপ্ত জেষ্ঠ সাংবাদিক অজয় দাশগুপ্ত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ এমরান জাহান, বুয়েটের অধ্যাপক ড. মিজানুর রহমান, বিশিষ্ট ব্যবসায়ী মিজানুর রহমান মজুমদার, বিশিষ্ট লেখক ও গবেষক ড. মাসুম চৌধুরী, কৃষিবিদ ড. আজাদুল হক, ইলেকশন মনিটরিং ফোরামের পরিচালকরা যথাক্রমে- বুয়েটের উপ-উপাচার্য ড. আব্দুল জব্বার খান, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আবুল কালাম আজাদ।