পুঠিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি

0
545

পুঠিয়া প্রতিনিধিঃ নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ স্লোগানে রাজশাহীর পুঠিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ- ২০২৩ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি, মাছের পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার সকালে পুঠিয়া উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে উপজেলা চত্বর হতে এক বর্ণাঢ্য আনন্দ র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মিলনায়তনে গিয়ে র‌্যালিটি শেষ হয়। এ সময় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) একেএম নূর হোসেন নির্ঝর, স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বেনজির আহমেদ। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান জি এম হিরা বাচ্চু। তিনি বলেন, বর্তমান সরকার দেশের মানুষের স্বাস্থ্য নিয়ে চিন্তা করে। কারণ, স্বাস্থ্যই সকল সুখের মূল। সুস্থ শরীর ও স্বাস্থ্য ঠিক না থাকলে সেই শিক্ষায় বাঁধা এবং নেতৃত্ব দেওয়ার শক্তি পাবে না। সেই জাতি কিভাবে নিজেকে বা দেশকে রক্ষা করবে। এক সময় এই দেশ মাছে সমৃদ্ধ ছিল। মাঝখানে সেটি হারিয়ে যেতে বসেছিল। কিন্তু বর্তমান সরকারের অভাবনীয় চিন্তায় মাছে দেশ এখন দ্বিগুণ সমৃদ্ধ হয়েছে।

বেকারত্ব দূর হয়েছে এবং দেশে মাছের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনে অবদান রাখছে। সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা সহকারী কমিশনার (ভূমি) দেবাশীষ বসাক, পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফারুক হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল মতিন মুকুল, ভাইস চেয়ারম্যান (সংরক্ষিত) মৌসুমি রহমান, খামার ব্যবস্থাপক নূরে আলম আলমসহ স্থানীয় মৎস্য চাষীসহ সকল দপ্তরের কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ। স্বাগত বক্তব্যে মৎস্য কর্মকর্তা বেনজির আহমেদ বলেন,২৪ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত ৭ দিন ব্যাপী মৎস্য সপ্তাহ দিবস উদযাপন করা হবে।

মৎস্য সপ্তাহের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ জলাশয়ে মৎস্য পোনা অবমুক্তকরণ, মৎস্য চষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময় এবং প্রশিক্ষণ ও পরামর্শ প্রদান, সুফলভোগীদের মাঝে বৈধ জাল, বিকল্প কর্মসংস্থানের উপকরণ ও মৎস্য খাদ্য বিতরণ, জলাশয়ে পানির ভৌত-রাসায়নিক পরীক্ষা, মৎস্যক্ষেত্রের অগ্রগতি ও উন্নয়ন বিষয়ক প্রামান্যচিত্র প্রদর্শন এবং প্রচারণা। এর আগে মৎস্য খাতে সাফল্য তুলে ধরে প্রামাণ্যচিত্র প্রদর্শন, মাছের পোনা অবমুক্তকরণ শেষে স্থানীয় পর্যায়ে সফল মাছ চাষী ও উদ্যোক্তাদের মাঝে পুরষ্কার তুলে দেন অতিথিবৃন্দ