সুন্দরগঞ্জে রাস্তা সম্প্রসারণের কাজ বন্ধ: জনদুর্ভোগের প্রতিবাদে মানববন্ধন

0
244

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার সুন্দরগঞ্জে বছর দেড়েক ধরে রাস্তা সম্প্রসারণ ও সংস্কারের কাজ বন্ধ থাকায় প্রতিনিয়ত নানান দুর্ঘটনাসহ চরম ভোগন্তির শিকার হচ্ছেন মানুষ। ভ্যানে সন্তান প্রসবও করেছিলেন এক প্রসূতি মা। রাস্তাটির দ্রুত সম্প্রসারণ ও সংস্কারের জন্য বাধ্য হয়ে মানবন্ধন করেছেন এলাকাবাসি।

জানা গেছে, মীরগঞ্জ বাজার হয়ে চৈতন্য বাজার বাঁধের মাথা পর্যন্ত সড়কটির পাকাকরণের কাজ করা হয় বছর কুড়ি আগে। বছর পাঁচেক আগে রাস্তাটির সংস্কার কাজ সম্পন্ন করা হলেও কাজের মান নিম্ন হওয়ায় বছর খানেকের মধ্যে তা আবার খানাখন্দে ভরে যায়। ফলে ভোগান্তিতে পড়েন জনসাধারণ।

সুন্দরগঞ্জ থানা সদরের সাথে সংযুক্ত জনগুরুত্বপূর্ণ এ রাস্তাটি দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ পাশ্ববর্তী উলিপুর, পীরগাছা ও কাউনিয়াসহ লালমনিরহাট ও কুড়িগ্রামের বিভিন্ন স্থানে যাতায়াত করেন। এছাড়া রংপুর, কুড়িগ্রাম ও গাইবান্ধার সংযোগস্থলে অবস্থিত একমাত্র বিনোদন কেন্দ্র হিসেবে বিবেচিত আলীবাবা থিম পার্ক ও তিস্তা সৌরবিদ্যুত প্রকল্পে যাওয়ার পথও এটি। বাস, ট্রাক, ট্রাক্টর, সিএনজি, রিকসা, অটোরিকশা, ভ্যান ও ঘোড়ার গাড়িসহ নিয়মিত চলাচল করে নানান পরিবহন।

গুরুত্ব অনুধাবন করে ৩ দশমিক ৬০৯ কিলোমিটার দৈর্ঘ্যের এ রাস্তাটির সম্প্রসারণ ও সংস্কারের উদ্যোগ গ্রহণ করে সুন্দরগঞ্জ উপজেলা স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদপ্তর। টেন্ডারও হয়। দায়িত্ব পান রাসেল এন্টারপ্রাইজ নামে মাগুড়ার একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। গেল বছরের গোড়ার দিকে রাস্তাটির সম্প্রাসারণে কাজও শুরু করেছিল ঠিকাদারি প্রতিষ্ঠানটি। মেশিন দিয়ে খোরা হয়েছিল কালিরডাঙা মাঝিপাড়া থেকে কালির পাট পর্যন্ত রাস্তার দু’ধার। কিন্তু রাস্তা খুরে রেখে ঠিক কী কারণে কাজগুটিয়ে নিয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানটি চলে যায় তা আজও অজানা স্থানীয়দের কাছে।

এমনিতেই খানাখন্দে ভরে গিয়ে চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছিল রাস্তাটি। তার ওপর দীর্ঘদিন ধরে রাস্তাটির দু’ধার খুরে রাখায় আরও সংকীর্ণ হয়ে পড়ে তা। এতে করে প্রতিনিয়ত ঘটছে নানান দুর্ঘটনা। এমনকী হাসপাতালে নিয়ে যাওয়ার পথে ভ্যানেই বাচ্চাও করেছেন এক প্রসূতি মা।

দীর্ঘদিন এভাবে দুর্ভোগের শিকার এলাকাবাসি বাধ্য হয়ে করেছেন মানববন্ধনও। দ্রুত রাস্তাটির সম্প্রসারণ ও সংস্কারের দাবি জানিয়েছেন তারা।

রাস্তাটির সর্বশেষ অবস্থা জানতে কথা হয়েছে উপজেলা প্রকৌশলী মো. শামসুল আরেফীন খাঁনের সাথে। তিনি কালবেলাকে জানান, আগের টেন্ডারটি বাতিল করে পূনরায় টেন্ডার আহবান করা হয়েছে। যার যাচাইয়ের কাজ চলছে। আশাকরছি খুব দ্রুতই রাস্তাটির সম্প্রসারণ ও সংস্কারের কাজ সম্পন্ন হবে।