রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরীণ বিরোধ খতিয়ে দেখবে আইনশৃঙ্খলা বাহিনী

0
155

নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরীণ দ্বন্দ্ব, দলগুলোর মধ্যে পারস্পরিক দ্বন্দ্ব ও বিরোধের বিষয়গুলো খতিয়ে দেখবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ। সংস্থাটির কর্মকর্তারা বলছেন, যেকোনও অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির পাঁয়তারা সৃষ্টিকারীদের পরিকল্পনা নস্যাৎ করতে ‘প্রিভেন্টিভ মেজার’ হিসেবে এসব বিষয় খতিয়ে দেখা হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ গোয়েন্দা বিভাগ বলছে, গত ২০ জুলাই দিবাগত রাতে শাহজাহানপুরে যুবলীগ নেতা অলিউল্লাহ রুবেলকে কুপিয়ে হত্যার ঘটনার তদন্ত করতে গিয়ে ব্যবসায়িক দ্বন্দ্ব এবং রাজনৈতিক আধিপত্য বিস্তারের বিষয়টি উঠে এসেছে। এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত এবং সরাসরি অংশ নেওয়া আট জনকে রাজধানী বিভিন্ন জায়গা থেকে গ্রেফতার করা হয়।

হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত, তাদের কাছ থেকে জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে গোয়েন্দা কর্মকর্তারা জানতে পারেন, রুবেলকে হত্যার মধ্য দিয়ে এলাকায় আধিপত্য বিস্তার এবং নিয়ন্ত্রণ নেওয়ার একটি প্রচেষ্টা রয়েছে।

এর আগেও রাজনৈতিক দ্বন্দ্বের কারণে শাহজাহানপুরে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু হত্যাকাণ্ড ঘটে। এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতাসহ এ হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী এবং সরাসরি হত্যাকাণ্ডে অংশ নেওয়া ব্যক্তিদের গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।

তাদের বিরুদ্ধে তদন্ত শেষে এরই মধ্যে চার্জশিট দিয়েছে গোয়েন্দারা। তাদের দাবি, চার্জশিটে কাউকে কোনও ছাড় দেওয়া হয়নি।

কাউকে হত্যা করে এলাকায় আধিপত্য বিস্তার করা যায় না উল্লেখ করে গোয়েন্দা কর্মকর্তারা বলেন, রাজধানীর অন্যান্য এলাকাতেও এ ধরনের আধিপত্য বিস্তারের ঘটনা রয়েছে কিনা, তা খতিয়ে দেখা হবে। এছাড়াও নেতাদের কারও মধ্যে দ্বন্দ্ব রয়েছে কিনা, রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরীণ কোন্দল বা প্রতিপক্ষ রাজনৈতিক দলগুলোর মধ্যে দ্বন্দ্বের ফলে হত্যাকাণ্ডের মতো ঘটনার অবতারণা হতে পারে কিনা; এসব বিষয়ও নজর রাখা হচ্ছে। আরও বিশদ খতিয়ে দেখা হবে।

ডিএমপির গোয়েন্দা বিভাগের অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ বলেন, ‘রাজনৈতিক সুবিধা আদায়ের জন্য যারা এই হত্যাকাণ্ডের মতো ঘটনা ঘটাচ্ছেন, তারা কখনও ভাবছেন না আগে যেসব হত্যাকাণ্ড ঘটেছে, আর এগুলোতে যাদের সম্পৃক্ততা পাওয়া গেছে; তাদের আইনের আওতায় আনা হয়েছে। কাউকে কোনও ছাড় দেওয়া হচ্ছে না।’