অনেক উন্নত দেশের চেয়ে বাংলাদেশের অর্থনীতি মজবুত: প্রধানমন্ত্রী

0
101
ফাইল ছবি

প্রশাসনের কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত জবাবদিহিতা নিশ্চিত করা গেলে বাংলাদেশ নির্দিষ্ট সময়ের আগেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাবে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সরকারের কর্মকর্তাদের দক্ষতায় অনেক উন্নত দেশের তুলনায় বৈশ্বিক সংকটে বাংলাদেশের অর্থনীতি অনেক মজবুত এবং উন্নয়নের গতিধারাও অব্যাহত রয়েছে।

বুধবার (১৯ জুলাই) কর্ম সম্পাদন চুক্তি-এপিএ স্বাক্ষর এবং শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বাংলাদেশ আর যেন পিছিয়ে না যায় সেদিকে নজর দেয়ার আহ্বান জানান সরকার প্রধান। প্রধানমন্ত্রী বলেন, সীমাবদ্ধ সম্পদ আর বিপুল জনসংখ্যা নিয়েও সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনার কারণেই এখন বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে।KSRM

প্রধানমন্ত্রী বলেন, দুর্নীতিকে দূরে ঠেলে আত্মমর্যাদা, আত্মসমান ও কাজের প্রতি আন্তরিকতা থাকলে যেকোনো অসাধ্য সাধন করা যায়, সেটার প্রমাণ করেছে বাংলাদেশ।

তিনি বলেন, আমাদের ভৌগোলিক সীমাবদ্ধতা আছে। দেশের জনসংখ্যাও অনেক বেশি। আত্মসম্মান ও আত্মমর্যাদা নিয়ে এগিয়ে গেলে অসাধ্য সাধন করা যায়। আমাদের লক্ষ্য ২০৪১-এর মধ্যে উন্নত বাংলাদেশ গড়া। সে লক্ষ্যেই এখন এগিয়ে যেতে হবে।

প্রাকৃতিক এবং মনুষ্য সৃষ্ট দুর্যোগ মোকাবেলা করেই বাংলাদেশকে এগিয়ে নেয়ার প্রত্যয় পুনর্ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এখন আর মঙ্গার চিত্র দেখা যায় না। যোগাযোগের ক্ষেত্রে আমরা উন্নতি করেছি। মানুষের জীবনমান উন্নত হবে এটাই আমাদের লক্ষ্য।

সরকার গৃহীত কার্যক্রম বাস্তবায়নে মন্ত্রণালয় এবং বিভাগগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর করছে ২০১৫ সাল থেকে। এরই ধারাবাহিকতায় ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি- এপিএ প্রধানমন্ত্রীর সামনে স্বাক্ষর করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সরকারের নেয়া কর্মসূচি অর্জন করা দশটি মন্ত্রণালয় ও বিভাগকে পুরস্কৃত করেছে মন্ত্রী পরিষদ বিভাগ। এছাড়াও শুদ্ধাচারে শ্রেষ্ঠত্ব অর্জন করা পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকারের হাতে সম্মাননা সনদ ও পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।