ববি হাজ্জাজের এক দফা এবং নির্বাচনকালীন সরকারের রূপরেখা ঘোষণা

0
177

চলমান সরকার বিরোধী আন্দোলনে বিএনপির সাথে একাত্মতা ঘোষণা করে সরকারের পতনের এক দফা এবং নির্বাচনকালীন সরকারের প্রস্তাবিত রূপরেখা ঘোষণা করেছেন জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম চেয়ারম্যান ববি হাজ্জাজ। শনিবার (১৫ জুলাই) বিকালে রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত নসরুল হামিদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেন ববি হাজ্জাজ।

লিখিত বক্তব্যে ববি হাজ্জাজ বলেন, “ঐতিহাসিকভাবে আওয়ামী লীগ কখনোই স্বচ্ছ এবং বিতর্কমুক্ত নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসে নাই। একটি দেশের নির্বাহী বিভাগ, বিচার বিভাগ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যখন পুরোপরি সরকারের আজ্ঞাবহ প্রতিষ্ঠানে পরিণত হয় তখন নির্বাচন কমিশনের সদিচ্ছা থাকলেও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ তৈরি করা এবং প্রভাবমুক্তভাবে ভোটগ্রহণ করা তাঁদের পক্ষে সম্ভব হয় না।”

তিনি বলেন, “সরকার জানে গত ১৫ বছরে যত রক্ত তাঁরা ঝড়িয়েছে তার হিসাব ক্ষমতা হারালে কড়ায় গন্ডায় জনগণকে বুঝিয়ে দিতে হবে।” ববি হাজ্জাজ বলেন, “সরকারের কঠিন নজরদাড়ি, প্রধানমন্ত্রীর সরাসরি হুমকি আর ডিজিটাল নিরাপত্তা আইনের কারণে গণমাধ্যম প্রকৃত সত্যকে তুলে ধরতে পারছে না। সমস্ত ক্ষমতা প্রধানমন্ত্রীর হাতে ন্যস্ত থাকায় প্রশাসন বা নির্বাচন কমিশন কারো পক্ষেই প্রধানমন্ত্রীর অভিপ্রায়ের বাইরে যাবার সুযোগ নেই।”

বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দির মুক্তি দাবি করে ববি হাজ্জাজ বলেন, “দেশের মানুষের ভোটাধিকার ফিরিয়ে আনার মহান লক্ষ্য অর্জন করতে এনডিএম একসাথে আন্দোলন-সংগ্রাম করতে চায়। একই সাথে নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে আন্দোলনে আমাদের দফা একটাই- বর্তমান সরকারের পদত্যাগের মাধ্যমে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার গঠন।”

এনডিএম প্রস্তাবিত নির্বাচনকালীন সরকারের রূপরেখায় নির্বাচনের ৪২ দিন আগে সংসদ ভেঙে দেয়া, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে ২১ সদস্য বিশিষ্ট নির্বাচনকালীন সরকার এবং ইসি পুনঃগঠন করা, নির্বাচনকালীন সরকারে স্বাধীনতার পর সরকার এবং বিরোধী দলে থাকা ৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের ১জন করে সদস্যকে প্রতিনিধি রাখা, সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্য থেকে সব রাজনৈতিক দলের সুপারিশকৃত নাম থেকে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের বাছাইয়ে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান নির্বাচন করা, কোন নির্দিষ্ট মন্ত্রনালয়ভিত্তিক কোন সদস্যকে দায়িত্ব না দিয়ে রুটিন ওয়ার্ক পরিচালনা করা ইত্যাদি কথা তুলে ধরেন ববি হাজ্জাজ।

এসময় আরও বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, কল্যাণ পার্টির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব) ইব্রাহিম, মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের এবং এবি পার্টির সদস্য সচিব মুজিবুর রহমান মঞ্জু। এনডিএম এর যুগ্ম মহাসচিব মোমিনুল আমিনের সঞ্চালনায় এতে আরও উপস্থিত ছিলেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব হুমায়ুন পারভেজ খান, সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরাসহ দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটি, যুব আন্দোলন এবং ছাত্র আন্দোলনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।