বিশ্ব টিকাদান সপ্তাহ উপলক্ষে জেলায় এ্যাডভোকেসী সভা

0
68

মনজিদ আলম শিমুল,দিনাজপুর প্রতিনিধি: “জিরো ডোজ (বাদ পড়া) শিশু, আন্ডারই্যনাইজড (আংশিককা প্রাপ্ত) শিশু এবং মিসডকম্যুনিটি সনাক্ত করে টিকা প্রাপ্ত নিশ্চিত করতে পারলে আমরা সবাই সুরক্ষিত থাকতে পারবো” এই প্রতিপাদকে সামনে রেখে সম্প্রসারিত টিকাদান কর্মসূচী (ইপিআই) স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর আওতায় বিশ^ টিকাদান সপ্তাহ উপলক্ষে জেলায় এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলকার ১১ই জুলাই সকাল ১০টায় শহীদ ডাঃ আব্দুল জব্বার মিলনায়তনে দিনাজপুর সিভিল সার্জন অফিস কার্যালয়ের আয়োজনে বিশ^ টিকাদান সপ্তাহ উপলক্ষে জেলায় এ্যাডভোকেসী সভাতে ১৩টি উপজেলা থেকে আগত স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তাদের উপস্থিতিতে বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং স্বাস্থ্য কর্মীর অংশগ্রহনে সভাপতির বক্ত্যবে জেলার সিভিল সাজর্ন ডাঃ এ এইচ এম বোরহান-উল-ইসলাম সিদ্দিকী বলেন, সকলের জন্য স্বাস্থ্য সেবা মৌলিক অধিকার।

পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। অর্থনৈতিক ও সামাজিকভাবে প্রতিটি ঘরে ঘরে স্বাস্থ্য সেবা পৌঁছে দেবার জন্য সরকারের পাশাপাশি প্রত্যেকটি সেক্টর থেকে এই বিষয়ে অবদান রাখতে হবে।

করোনাকালে বিশে^ যে মৃত্যুর মিছিল দেখা গেছে সরকারের গৃহীত সচেতন পদক্ষেপে সেটি এ দেশে গড়াতে পারে নাই। কারন সর্বক্ষেত্রে আমরা টিকার নিশ্চয়তা প্রদান করেছি। আজ স্মার্ট বাংলাদেশে পরিনত হয়ে বঙ্গবন্ধুর স্বপনের সোনার বাংলাদেশের দরজায় এসেছে। পৃথিবীর বুকে বাংলাদেশর যত অর্জন সবচেয়ে বেশী অর্জন হয়েছে স্বাস্থ্য খাতে।

দিনাজপুর সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম প্রানবন্ত স ালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলার পরিবার পরিকল্পনার কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাইফুল ইসলাম, দিনাজপুর ইসলামিক ফাউন্ডেশন এর উপ-পরিচালক মোঃ মোস্তাফিজুর রহমান। স্বাগত বক্ত্যব রাখেন দিনাজপুর ডেপুটি সিভিল সার্জন ডাঃ শাহ মুহাম্মদ শরীফসহ প্রমুখ।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে তথ্য ভিত্তিক আলোচনা করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জেলা প্রতিনিধি ডাঃ আল আমিন হোসেন।

উন্মুক্ত আলোচনায় অংশগ্রহন করেন ঘোড়াঘাট উপজেলার স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ তৌহিদুল আনোয়ার, কাহারোল উপজেলার স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা মোছা নোদরাতুন মুমতাহিনা, বিরল উপজেলার স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আব্দুল মোকাদ্দেস, সদর উপহেজলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আরোজউল্লা, বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মধ্যে পল্লী শ্রীর প্রোগ্রাম ম্যানেজার শামসুন নাহার, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ প্রজেক্ট ম্যানেজার রিচার্ড তাপস দাস এবং বিশিষ্ট সাংবাদিক সময় টিভির জেলা প্রতিনিধি ও প্রেস ক্লাবের সাধারন সমম্পাদক গোলাম নবী দুলাল এবং বাংলাদেশ প্রতিদিন এর জেলা প্রতিনিধি মোঃ রিয়াজুল ইসলামসহ প্রমুখ।