শাহজাদপুর শাখার জনতা ব্যাংকের পলাতক পিয়ন রঞ্জু আটক

0
411

মাহবুবুল আলম, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি:সিরাজগঞ্জের শাহজাদপুর শাখার পলাতক পিয়ন আওলাদ হোসেন রঞ্জুকে গ্রেফতারে করেছে পুলিশ। গতকাল সোমবার (১০ জুলাই) ভোর ৬টার দিকে গোপালগঞ্জ সদরের পূর্ব মিয়াপাড়া এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রাহকদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাতের বিষয়টি স্বীকার করেছেন রঞ্জু।

মঙ্গলবার (১১ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে শাহজাদপুর থানায় এক প্রেস কনফারেন্সে এসব তথ্য জানান অতিরিক্ত পুলিশ সুপার (শাহজাদপুর সার্কেল) মো. কামরুজ্জামান।

গ্রেফতার আওলাদ হোসেন রঞ্জু আকন্দ শাহজাদপুর পৌর এলাকার পাড়কোলা মহল্লার মৃত নুরুল আকন্দের ছেলে। ৫ ভাই ও ২ বোনের মধ্যে রঞ্জু চতুর্থ। তিনি উপজেলা শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক, পোড়কোলা দাখিল মাদরাসার সভাপতি।

মঙ্গলবার (১১ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে শাহজাদপুর থানায় এক প্রেস কনফারেন্সে এসব তথ্য জানান অতিরিক্ত পুলিশ সুপার শাহজাদপুর সার্কেল মো. কামরুজ্জামান।

অতিরিক্ত পুলিশ সুপার (শাহজাদপুর সার্কেল) মো. কামরুজ্জামান জানান, ৬ জুলাই আবু হানিফ নামে জনতা ব্যাংক শাহজাদপুর শাখার একজন গ্রাহক ওই ব্যাংকে তার অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলনের জন্য আসেন। চেক জমা দেওয়ার পরে তিনি জানতে পারেন যে, তার অ্যাকাউন্টে কোনো টাকা নেই। ২ মে মাসের তিনি ওই ব্যাংকে কর্মরত আওলাদ হোসেন রঞ্জুর মাধ্যমে ৫ লাখ টাকা জমা দেন। বিষয়টি তিনি ওই ব্যাংকের ম্যানেজারকে জানান। পরে ম্যানেজার জানতে পারেন যে, রঞ্জু ঈদের ছুটির পর থেকে ব্যাংকে অনুপস্থিত আছে। ওই তারিখে হানিফের কোনো জমা ভাউচার নেই।

এরপর রঞ্জুর অনুপস্থিতির বিষয়টি জানাজানি হলে গ্রাহকরা ব্যাংকে আসতে শুরু করেন। এ ঘটনায় ম্যানেজার জেহাদুল ইসলাম শাহজাদপুর থানায় ৬ জুলাই একটি সাধারণ ডায়রি করেন (ডায়েরি নং ৩২৭)।

পরবর্তীতে ম্যানেজার জানতে পারেন যে, আওলাদ হোসেন রঞ্জু দৈনন্দিন ব্যাংকিং কার্যাবলীর অগোচরে ব্যাংকের সিল ও স্বাক্ষর জাল করে ভুয়া ভাউচার তৈরি করে গ্রাহকদের সঙ্গে ব্যক্তিগত সুসম্পর্ককে কাজে লাগিয়ে ২৫ জন গ্রাহকের প্রায় ৪৫ লাখ টাকা আত্মসাত করেছে। এ ঘটনার বিষয়ে ম্যানেজার মো. জেহাদুল ইসলাম বাদী হয়ে গতকাল ১০ জুলাই শাহজাদপুর থানায় একটি প্রতারণার মামলা দায়ের করেন (মামলা নং- ২৩)।

এরপর শাহজাদপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. কামরুজ্জামান ও শাহজাদপুর থানার উপ-পরিদর্শক (এসআই) গোপাল চন্দ্র মন্ডলের নেতৃত্বে শাহজাদপুর থানা পুলিশের একটি চৌকষ দল গোপালগঞ্জ থেকে আওলাদ হোসেন রঞ্জুকে (৪০)গ্রেফতার করেন। এসময় তার কাছ থেকে নগদ ২৪ হাজার ২০ টাকা ও একটি মোবাইল ফোন জব্দ করা হয়।

অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, রঞ্জু ১৯৯৯ সালে এইচএসসি পাশ করে এবং ২০০১ সালে বিকম পরীক্ষা দেয়। কিন্তু পরপর ৩ বার পরীক্ষা দিয়েও পাশ করতে পারেনি। তিনি ২০০২ সালে স্থানীয় একটি কাপড়ের দোকানে কর্মচারী হিসেবে কাজ শুরু করে। এরপর ২০০৩ সালে জনতা ব্যাংক শাহজাদপুর শাখাতে তিনি পিওন কাম পরিচ্ছন্নতাকর্মী পদে (No Work, No Pay) যোগদান করে। ২০০৭ সালে তিনি তার কাজের পাশাপাশি ডেসপাসের কাজ শুরু করেন। ব্যাংকের প্রবেশ দ্বারে একটি ডেস্ক স্থাপন করে। গ্রাহকরা অ্যাকাউন্ট খুলতে আসলে তার ফরম পুরণ করে দিতেন। এমতাবস্থায় ২০১৬ সালের দিকে তিনি ঋণগ্রস্ত হয়ে পড়েন। তিনি স্থানীয় লোকজনের কাছে চড়া সুদে আনুমানিক ১৫ লাখ টাকা ঋণ নেয়। ওই ঋণের টাকা পরিশোধ করার জন্য তিনি টিএমএসএস, ব্র্যাক, আশা, দিশাসহ বিভিন্ন এনজিও থেকে প্রায় ২০ লাখ টাকা ঋণ নেয়। তাকে প্রতি সপ্তাহে প্রায় ৩০ হাজার টাকা কিস্তি দিতে হত। এরপর সে ২০২২ সালের শুরুর দিকে গ্রাহকদের কাছ থেকে জালিয়াতি করে টাকা নেওয়ার পরিকল্পনা করে।

পরিকল্পনা অনুযায়ী তিনি তার পরিচিত লোকদের টার্গেট করে এবং তাদের অ্যাকাউন্ট খুলে দেয়। তার গ্রাহকরা তাকে বিশ্বাস করতেন এবং তার পরিচিত টার্গেট অ্যাকাউন্টের কেউ টাকা জমা ও উত্তোলন করতে আসলে তার মাধ্যমেই করত। কোনো গ্রাহক টাকা তুলতে আসলে তারা যে টাকার পরিমাণ লিখত তার বাম পাশে গোপনে তিনি একটি ডিজিট বসিয়ে বেশি টাকা তুলত। আবার মাঝে মাঝে সে চেক নিজের কাছে রেখে তার কাছে থাকা টাকা দিয়ে দিত। পরে সুবিধামত সময়ে চেক দিয়ে বেশি টাকা উত্তোলন করত। আবার তার পরিচিত কেউ যখন টাকা জমা দিতে আসত, তখন তার কাছে টাকা দিয়ে চলে যেত। কিন্তু তিনি ওই টাকা ব্যাংকে জমা না দিয়ে নিজের কাছে রাখতেন। পরের দিন গ্রাহককে ভুয়া জমা রশিদ দিতেন।

এদিকে আওলাদ হোসেন রঞ্জুর মা আনোয়ারা খাতুনের দাবি, তার ছেলেকে ব্যাংকের ওই শাখার ম্যানেজার জেহাদুল ইসলাম জোর করে ১৫ দিনের ছুটিতে পাঠায় এবং তারপরে তার বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ তোলেন।

জানতে চাইলে অতিরিক্ত পুলিশ সুপার (শাহজাদপুর সার্কেল) মো. কামরুজ্জামান মুঠোফোনে বলেন, বিষয়টি আমার নজরে এসেছে, আমরা বিষয়টি মাথায় রেখে তদন্ত করছি। তিনি বলেন, আমরা অল্প সময় তাকে জিজ্ঞাসাবাদের সুযোগ পেয়েছি। এরপরেও আমরা তদন্ত করে দেখছি তার সঙ্গে অন্য কেউ জড়িত আছে