খুলনা বটিয়াঘাটায় কৃষি জমিতে অবৈধভাবে বালু ভরাটের প্রতিবাদে মানববন্ধন

0
162

খুলনা প্রতিনিধিঃ খুলনা বটিয়াঘাটা উপজেলার হাটবাটী মৌজায় কৃষি জমিতে অবৈধভাবে বালু ভরাট ও শত বছরের ফ্লাশিং গেটের পানি সরবরাহ বন্ধ করে ৮/৯শত একর ফসলি জমির ফসল উৎপাদনের বিগ্ন ঘটানোর প্রতিবাদে বটিয়াঘাটা ইউনিয়নের ভুক্তভোগী কৃষক ও সচেতন এলাকাবাসীর আয়োজনে মানববন্ধন ও উপজেলা নির্বাহী অফিসার বরাবর স্মারক লিপি প্রদান করেছেন।

সোমবার (১০ জুলাই) সকাল ১১টায় উপজেলার ২নং বটিয়াঘাটা ইউনিয়নের হাটবাটী মৌজায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

প্রচন্ড বৃষ্টি উপেক্ষা করে ঘন্টাব্যাপী মানববন্ধনে কৃষক প্রতিনিধি পঞ্চানন বাছাড়ের সভাপতিত্বে, বক্তৃতা করেন, কৃষক সুনীল মল্লিক, পলাশ রায়, অলোক মল্লিক, অনুপম মন্ডল, মিলন মল্লিক,দেবনাথ মল্লিক, তাপস বিশ্বাসসহ এলাকার শতাধিক নারী পুরুষ এ মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়।

মানববন্ধনে বক্তারা বলেন, আইন রয়েছে নির্দিষ্ট নদীর বালু মহাল ছাড়া অন্য কোনো নদী, স্থান বা মাটির তলদেশ থেকে ড্রেজার মেশিন অথবা অন্য কোনো উপায়ে বালু তোলা নিষিদ্ধ। কিন্তু আইনের তোয়াক্কা না করে আইনকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে খুলনার বটিয়াঘাটা উপজেলার স্থানীয় কতিপয় প্রভাবশালীরা মাটির তলদেশ থেকে বড় পাম্প মেশিন বসিয়ে বালু উত্তোলন করেই চলেছে। সেই বালু দিয়ে ভরাট করা হচ্ছে শত শত বিঘা কৃষি জমি গড়ে তোলা হচ্ছে আবাসিক এলাকা। স্থানীয় জনসাধারণ বালুখেকোদের কাছ থেকে কোনো ভাবেই রেহাই করতে পারছে না কৃষি জমি।

বক্তারা আরও বলেন, নিয়মনীতির তোয়াক্কা না করে প্রশাসনের নাকের ডগায় দীর্ঘদিন যাবৎ দেদারচ্ছে বালু ভরাট করা হচ্ছে শত শত বিঘা কৃষি জমি গড়ে তোলা হচ্ছে আবাসিক এলাকা। স্থানীয় জনসাধারণ বালুখেকোদের কাছ থেকে কোনো ভাবেই রেহাই পাচ্ছেন না। এ ব্যবসা চালিয়ে আসলেও যেন দেখার কেউ নেই। এভাবে চলতে থাকলে বটিয়াঘাটা থেকে কৃষিজমি বিলুপ্ত হয়ে যাবে। ভূমিদস্যুতা বন্ধ করে কৃষি জমি রক্ষায় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করে ভুক্তভোগীরা।

বটিয়াঘাটা উপজেলা নির্বাহী অফিসার মোঃ নজরুল ইসলাম জানান, স্থানিয় কৃষকদের কাছ থেকে স্মারক লিপি পেয়েছি তদন্ত করে ব্যাবস্থা গ্রহন করা হবে।