মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা, দিশেহারা মহিপুর-আলীপুরের জেলেরা

0
137

মহিপুর (পটুয়াখালী) প্রতিনিধিঃ বছরে দু’বার নিষেধাজ্ঞায় অস্তিত্ব সংকটে সমুদ্রের জেলেরা। ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন মাছ শিকারে নিষেধাজ্ঞা আরোপ করেছে মৎস্য অধিদপ্তর। তবে জেলেদের দাবি সরকার যেন বছরে দু’টি অবরোধ উঠিয়ে একটি অবরোধ দেয়। তা না হলে জেলেদের বছরের পর বছর ঋণের বোঝা বেড়েই যাচ্ছে।

স্থানীয় জেলে মোঃ মোতালেব প‍্যাদা জানান, সাগরে আর আগের মতো মাছ পাওয়া যায় না। তাই তাদের স্বাভাবিক আয় এমনিতেই অনেক কমে গেছে। এর ওপর যুক্ত হয়েছে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির খড়্গ। এমন পরিস্থিতিতে নিষেধাজ্ঞার ৬৫ দিন অনেক কষ্টে অতিবাহিত করছেন। বছরে দু’বার অবরোধ, প্রতিমাসে বৈরী আবহাওয়ার প্রভাব, সমুদ্রে মাছের আকাল সবমিলিয়ে ভালো যাচ্ছে না তাদের জীবন।

নজীবপুরের কাসেম মাঝী বলেন, আমরা দীর্ঘদিন যাবৎ একটি দাবি করে আসছি, ৬৫ দিনের অবরোধকালে আমরা মাছ ধরা বন্ধ রাখলেও পার্শ্ববর্তী দেশের জেলেরা আমাদের জলসীমায় প্রবেশ করে মাছ শিকার করে। কিন্তু সরকার এখনো এর কোনো প্রতিকার করতে পারলো না। আমাদের দাবি, এই সময়ে আমরাও মাছ শিকার করবো, নয়তো তাদেরও প্রবেশ বন্ধ করা হোক।

এফবি বন্ধন ট্রলারের মাঝি সরোয়ার জানান, ট্রলারে কাজ করে গত বছর ৮০ হাজার টাকা ঋণ হয়েছে, তা এখনো পরিশোধ করতে পারিনি। আবার ৬৫ দিনের অবরোধ আসলে এই ঋণ পরিশোধ তো দূরের কথা আবারও ঋণী হওয়ার সম্ভাবনা রয়েছে।

এফবি ভাই-ভাই ট্রলারের মালিক মোঃ খোকন বলেন, আড়ৎদারের কাছ থেকে ২০ লাখ টাকা দাদোন নিয়ে দুইটা ট্রলার তৈরি করেছি। ২ বছরে এখন পর্যন্ত লাভের মুখ দেখিনি। এর উপর আবার অবরোধ, এখন এই পেশায় টিকে থাকা আমাদের মতো মানুষের পক্ষে সম্ভব না।

ভাইভাই ফিসের মালিক মোঃ সেলিম হাওলাদার জানান, পটুয়াখালীর সবচেয়ে বড় দুটি মৎস্য বন্দর মহিপুর-আলীপুর। এখান থেকে কোটি কোটি টাকার মাছ চালান হয় দেশের বিভিন্ন জায়গায়। তবে গত কয়েক বছর যাবৎ বছরে দু’বার নিষেধাজ্ঞা, বৈরি আবহাওয়া, নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দামবৃদ্ধি সব মিলিয়ে এই পেশা এখন হুমকির মুখে।

মহিপুর মৎস্য আড়তদার সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব রাজু আহমেদ রাজা ও অর্থ সম্পাদক শ্রী সুমন চন্দ্র দাস বলেন, সরকার জেলেদের স্বার্থে নিষেধাজ্ঞা দিচ্ছে। তবে সেটা যদি মৎস্য পেশাকে নিশ্চিহ্ন করে ফেলে তাহলে এই পেশায় সংকট দেখা দেবে। তাই আমাদের দাবি এই ৬৫ দিনের অবরোধকে কমিয়ে আনা হোক।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, জেলেদের দাবি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পেশ করা হচ্ছে। তাদের এই ৬৫ দিনের অবরোধের জন্য সরকার ৫৬ কেজি করে চাল প্রতি জেলের জন্য বরাদ্দ করেছে। এছাড়া অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধির পরিকল্পনাও চলছে।

নিষেধাজ্ঞা বাস্তবায়নে মৎস্য অধিদপ্তরের সঙ্গে বিশেষ অভিযান পরিচালনাসহ বিভিন্ন কাজে নিজামপুর কোস্টগার্ড, কুয়াকাটা নৌ-পুলিশ ও মহিপুর থানা পুলিশও কাজ করছে।