লোকশানের আশঙ্কায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ

0
123

হিলি প্রতিনিধি: দেশের বাজারে কাঁচামরিচের দাম কমে যাওয়ায় এবং ভারতে আমদানি পর্যায়ে দাম বেড়ে যাওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ রেখেছে বন্দরের আমদানি-কারকরা। আমদানিকারকরা বলছেন, ভারত থেকে এক কেজি কাঁচা মরিচ আমদানিতে মোট খরচ পড়ছে ১৮০ থেকে ১৯০ টাকা । এঅবস্থায় দেশের বাজারে প্রতিকেজি কাঁচামরিচের পাইকারী মূল্য ১৩০ থেকে ১৫০ টাকা। ফলে লোকসানের আশঙ্খায় তারা কাঁচামরিচ আমদানি করছেননা।

হিলি স্থলবন্দরের আমদানি কারক বাবলুর রহমান জানান, বন্যার কারণে ভারতের কাঁচামরিচ উৎপাদিত অঞ্চল বিহারের মরিচের ক্ষেতের অনেক ক্ষতি হওয়ায় ভারতের মহারাষ্ট্র থেকে কাঁচামরিচ আমদানি করতে হচ্ছে। ফলে দামের সাথে পরিবহণ খরচ বেড়েছে।

বন্দরের আর এক আমদানি কারক আনোয়ার হোসেন জানান, ভারতে কাঁচামরিচ ভারতীয় টাকায় ১১০ থেকে ১২০ কেজি দরে কিনতে হচ্ছে। পরিবহন খরচ ১৫ টাকা। যা বাংলাদেশি টাকায় ১৫০ টাকার মতো। কাস্টমস ডিউটি, বন্দর চার্জ ও অন্যান্য খরচ বাবদ কেজি প্রতি খচর হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। এঅবস্থায় ভারত থেকে এক কেজি কাঁচামরিচ আমদানিতে মূল্য দাঁড়াচ্ছে ১৮০ থেকে ১৯০ টাকায়। আর দেশে কাঁচা মরিচের পাইকারী বাজার মূল্য ১৩০ থেকে ১৫০ টাকা। এঅবস্থায় ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করে লোকশানের মূখে পড়তে হচ্ছে। একারণে হিলি স্থলবন্দরের আমদানি কারকরা ভারত থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ করে দিয়েছে।

তারা আরো বলছেন, দেশের বাজারে দাম আবার বাড়লে অথবা ভারতের বাজারে দাম কিছুটা কমলে বন্দর দিয়ে আবারও কাঁচামরিচ আমদানি করা হবে।