বাংলাদেশি আরও এক হজযাত্রীর মৃত্যু

0
131

হজের উদ্দেশ্যে সৌদি আরব গিয়ে আরও এক বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত ২৭ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেলেন।

মঙ্গলবার (২৭ জুন) স্থানীয় সময় আসরের নামাজের পর আরাফাতের ময়দানে অবস্থানের সময় হালিমা বেগম (৪০) নামের এক বাংলাদেশি নারীর মৃত্যু হয়েছে। তার বাড়ি হবিগঞ্জের বানিয়াচং উপজেলা মধুখানী মহল্লায়। তিনি আব্দুল হামিদের স্ত্রী। তার সঙ্গে হজে আছেন ছেলে মাওলানা আতিকুর রহমান ও ছেলের স্ত্রী। হজ পালনের উদ্দেশ্যে গত ২৩ জুন সৌদিআরবে যান তারা।

ছেলে আব্দুল হামিদ বলেন, হালিমা বেগম গত ২৪ জুন হোটেলে অসুস্থ হয়ে পড়ে। পরে তাকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়। মঙ্গলবার অ্যাম্বুলেন্সে করে তাকে আরাফার ময়দানে নেওয়া হয়েছিল। আসরের নামাজের পর সেখানে হালিমা মারা যায়।

এখন পর্যন্ত মৃত ২৭ জন হজযাত্রীর মধ্যে ২২ জন পুরুষ ও পাঁচজন নারী রয়েছেন। তাদের মধ্যে মক্কায় মারা গেছেন ২৩ জন, মদিনায় ৪ জন।

ইসলামের পঞ্চম স্তম্ভ হজ পালনের জন্য ইতোমধ্যে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে হজযাত্রীরা সৌদি আরব পৌঁছেছেন। বাংলাদেশ থেকে ইতোমধ্যে ১ লাখ ১৯ হাজার ৪৬৮ হজযাত্রী সৌদি পৌঁছেছেন।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ৩২১ ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৯ হাজার ১৪৭ জন।

চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজে যাওয়ার জন্য সৌদি সরকারের সঙ্গে চুক্তি হয়। সে লক্ষ্যে গত ৮ ফেব্রুয়ারি থেকে চূড়ান্ত নিবন্ধন শুরু হয়। গত বছরের চেয়ে চলতি বছরের হজের খরচ অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ৯ দফা সময় বাড়িয়েও কাঙ্ক্ষিত কোটা পূরণ করা যায়নি। সরকারি ও বেসরকারি দুই ক্যাটাগরিতে মোট নিবন্ধন করেছেন এক লাখ ১৯ হাজার ৪৮৬ জন।

এর মধ্যে হজযাত্রীদের সঙ্গে গাইড হিসেবে গেছেন দুই হাজার ৭১৫ জন। সরকারি ব্যবস্থাপনায় গাইড থাকবেন ২২৮ ও বেসরকারিভাবে থাকবেন দুই হাজার ৪৮৭ জন। হজযাত্রী ও গাইডসহ মোট যাত্রী এক লাখ ২২ হাজার ৫৫৮ জন। ওই হিসাবে চার হাজার ৯৯৭টি কোটা ফাঁকা রয়েছে। এ ফাঁকা কোটা সৌদি সরকারকে আনুষ্ঠানিকভাবে ফেরত দেওয়া হয়েছে।