জমে উঠেছে উওরার কোরবানি পশুর হাঁটে বেচাকেনা

0
130

মনির হোসেন জীবন- মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিএ ঈদ-উল-আজহার আগামিকাল বৃহস্পতিবার। ত্যাগের মহিমায় ভাস্বর এই ঈদ উদযাপনের প্রধান লক্ষ্য কোরবানি। এলক্ষে শেষ মুহূর্তে ক্রেতা- বিক্রেতা কোরবানির পশুতে একাকার রাজধানীর উওরার পশুর হাট। আজ বুধবার সকাল বৃষ্টিপাতের মধ্যেও দুপুর ১ টা পর্যন্ত পশুর হাঁটে বেচাকেনা বেশ জমজমার হয়ে উঠেছে। ক্রেতারাও তাদের সাধ্যমত দামে পছন্দের গরুটি কিনে হাসি- খুশি মনে বাড়ি ফিরতে দেখা গেছে।

আজ বুধবার সকালে উত্তরা – তুরাগের ডিয়াবাড়িতে ১৬ ও ১৮ নং সেক্টরের বিন্দাবন কোরবানি গরুর হাট ঘুরে দেখা গেছে, খোলা আকাশের নিচে সারি সারি ভাবে হাটে গরু বাধা আছে, আবার ক্রেতাদের প্রচন্ড ভিড় ও বেশি লক্ষ করা গেছে। তবে, পশুর হাটে আসা অধিকাংশই স্থানীয়ভাবে খামারে লালন-পালন করা দেশি গরুই পছন্দ করছেন। অনেক ক্রেতা মনে করছেন আজ শেষ দিনে দাম পড়ে যাবে। তখন কোরবানির পশু তারা সস্তায় কিনবেন। একশ্রেণীর মানুষ অনলাইনে কোরবানি পশুটি ঘরে বসেই তার পছন্দ মত কিনতে পারছেন। দরদামে বনিবনা হয়ে গেলেই মোবাইল অথবা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে পছন্দসই পশু কিনে বাড়ি নিয়ে যাচেছ। শেষ সময়ে ক্রেতা- বিক্রেতায় সরগরম উত্তরার কোরবানি পশুর হাট।

আজ বুধবার রাজধানীর উওরার ডিয়াবাড়ির পশুর হাট ঘুরে ক্রেতা বিক্রেতা, ইজারাদার, বিভিন্ন পেশার মানুষের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সরেজমিন পরিদর্শননে গিয়ে দেখা যায়, আজ সকাল থেকে উওরার ১৬, ১৭ ও ১৮ নম্বর সেক্টর বৃন্দাবন পশুর হাটে কেনাবেচা বৃষ্টিপাতের মধ্যে জমজমাট হয়ে উঠেছে। কিন্তু এবার ঈদের ৫/৬ দিন আগে এই হাটে গরু- ছাগল কেনাবেচা শুরু হয়। যারা হাটে যাচ্ছেন তারা মাঝারি আকৃতির গরু খুঁজছেন কম দামে কেনার জন্য। এজন্য মাঝারি আকৃতির গরু বড় গরুর তুলনায় চাহিদা একটু বেশি। বড় গরু নিয়ে যারা হাটে আছেন তাদের কাছে ক্রেতারা খুব কম ভিড় করছেন। তবে, হাটে কোরবানির জন্য তৈরি করা বড় গরুগুলো ও এসেছে। কিন্তু দাম একটু বেশি। অনেক সময় পাইকাররা বড় গরু গুলো ছাড়ছেন না। বিভিন্ন জায়গা থেকে গরু নিয়ে উত্তরার হাটে আসা পাইকার মো, রফিকুল ও দেলোয়ার হোসেন বলেন, এবছর পশুর হাটে ভারতীয় গরু নেই। হাটে যেসব ক্রেতা আসছেন তারা দেশীয় জাতের গরু এবং স্বাভাবিক খাবার দিয়ে খামারে লালন-পালন করা গরুই বেশি পছন্দ করছেন। উওরার হাটে গরুর সরবরাহ বেড়েছে এবং আজ হল ঈদের আগের দিন। সে কারনে হাটে বৃষ্টির মধ্যে ও বেচাকেনা ভাল হচেছ। শেষ মুহুত্বে হাজার হাজার মানুষ হাটে এসে দর-দাম করে তাদের পছন্দের গরু কিংবা ছাগলটি ক্রয় করে খুশিতে বৃষ্টিতে ভিজে বাড়ি ফিরতে দেখা গেছে।

উওরার হাটে পাবনা থেকে গরু নিয়ে আসা বদরুল আলম জানান, পরিবহনে করে গরুর নিয়ে আসা, হাটে তোলা, খাওয়ানো ও ক্রেতাদের সঙ্গে কথা বলা- এই পুরো সময়টা জুড়ে তাদের হাড়ভাঙা পরিশ্রম করতে হয়। এছাড়া সব সময় গরুর দড়ি ধরে থাকা, তাকে সামলানো এবং গরুর গোবর তোলাসহ নানান কারণে তারা হাতও পরিচ্ছন্ন রাখা যাচ্ছে না। আজ সকালে প্রবল বৃষ্টিপাতের মধ্যে গরু কিনতে ক্রেতারা হাটে আসছেন, তারা গরু দেখছেন, কথা বলছেন, দাম জানছেন। কেউ কেউ গরু কিনেও ফিরছেন। বিক্রেতারা বলছেন,ছোট সাইজের গরুর পাশাপাশি বাজারে প্রচুর পরিমান খাসি ও ছাগল উঠেছে। যারা গরু কিনতে পারছেন না, কিংবা সামর্থ নেই, তারা ছাগল কিনে বাড়ি ফিরতে দেখা গেছে। ছোট খাসির দাম ১৫/২০ হাজার টাকা। মাঝারি খাসি ২১/২৬ হাজার এবং বড় জাতের খাসি ৩০ থেকে ৪০ হাজার টাকায় বিক্রি করা হচেছ। এছাড়া ছোট গরু ৬০/৭০ হাজার, মাজারি জাতের গরু ৮০/১ লাখ ২০ এবং বড় গরু ১ লাখ ৫০ থেকে সর্বোচচ ১২ লাখ টাকায় বিক্রি হচেছ।

এদিকে, আজ দুপুরে তুরাগ থানা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আলহাজ্ব মো: সাদেকুর রহমান জানান, উওরার কোরবানি পশুর হাটের ইজারাদার হলেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য মো: মহিবুল হাসান। তিনি তুরাগ থানা আওয়ামীলীগের সাবেক সভাপতি, সাবেক ইউপি চেয়ারম্যান এবং প্রয়াত বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মো: আবুল হাসিমের পুত্র।

তিনি আরো জানান, এই গরুর হাটটি প্রায় ৬ কোটি টাকা ডাক উঠেছে। হাটে এবার দেশি গরুর প্রাধান্যই বেশি। হাটে গরুতে সয়লাভ হয়ে গেছে। প্রচুর পরিমান গরু উঠেছে। তবে, আজ সকাল থেকে ক্রেতার উপস্হিতি বেশী ছিল। আশা করছি, বিকেলে ও রাতে আবহাওয়া ভালো বেচাকেনা আরও ভাল হবে। হাটে প্রশাসনের সার্বিক নিরাপত্তার ব্যবস্হা ভাল।

আজ দুপুরে ডিএমপির তুরাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো, মওদুত হাওলাদার জানান, উত্তরা- তুরাগের কোরবানি গরুর হাঁটে ডিএমপির পুলিশ কমিশনার ও ডিসি স্যারের নির্দেশক্রমে পুলিশের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্হা গ্রহন করা হয়েছে। গরুর হাটে বসানো হয়েছে ওয়ার্চ টাওয়ার, সিসিটিভি ক্যামেরা, চেকপোস্ট, মোবাইল টীম, ১০ টি বুথ খোলা, সাদা পোষাকে গোয়েন্দা নজরদারিসহ নিরাপত্তার কোন ঘাটতি নেই।

তিনি আরো জানান, কোরবানি পশুর হাট থেকে মলমপার্টর ২ জন সদস্য ও একজন গরুচোরকে ইতিমধ্যে আটক করা হয়েছে। বিপুল পরিমান পুলিশ সদস্য এখানে দায়িত্ব পালন করছেন। যা কিছু করা দরকার এখানে সব কিছুই আছে। আশা করি, কোন ধরনের অসুবিধা হবে না।