মাগুরায় স্বাস্থ্যখাতে অনিয়ম দূর করতে গণকমিটির সমাবেশ

0
516

মতিন রহমান, মাগুরা: মাগুরা জেলায় স্বাস্থ্যখাতে অব্যবস্থাপনা দূর করা ও সরকারি হাসপাতালে চিকিৎসাসেবা নিশ্চিত করাসহ ১১ দফা দাবিতে গণকমিটি মাগুরা জেলা শাখার উদ্যোগে সমাবেশ করেছে। সোমবার শহরের চৌরঙ্গী মোড়ে জেলা প্রেসক্লাবের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

গণকমিটির আহ্বায়ক এটিএম মহব্বত আলীর সভাপতিত্বে সমাবেশ পরিচালনা করেন সদস্য সচিব প্রকৌশলী শম্পা বসু। বক্তব্য প্রদান করেন, গণকমিটির যুগ্ম আহ্বায়ক শিক্ষাবিদ কাজী নজরুল ইসলাম ফিরোজ।

সমাবেশে বক্তাগণ বলেন, মাগুরা জেলায় চিকিৎসা ক্ষেত্রে চরম নৈরাজ্য চলছে। সরকারি হাসপাতালে চিকিৎসা অপর্যাপ্ত। ডাক্তার, নার্স, মেডিকেল টেকনিশিয়ানসহ রয়েছে লোকবল সংকট। ওষুধ, টেস্ট, অপারেশনসহ বেশিরভাগ চিকিৎসা সেবা হাসপাতালের বাইরে থেকে নিতে হয়।

মাগুরা জেলায় সরকারি মেটারনিটি হাসপাতাল রয়েছে। কিন্তু সেখানে কোন সার্জন নেই। ফলে সিজার করতে হয় বাইরের ক্লিনিকে। ১০ হাজার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত সিজারে খরচ হয়। আলট্রাসনোগ্রাম মেশিন নষ্ট এক বছর ধরে। এটা ঠিক করা হয় না। এভাবে বেসরকারি ক্লিনিকগুলোর সাথে যোগসাজশে সরকারি হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসা সেবা পাওয়া যায় না। আর বেসরকারি ক্লিনিকগুলোর ব্যাবসা (মুনাফা) ভালো হয়। এভাবে মাগুরা জেলার চিকিৎসা ব্যবস্থা এক নৈরাজ্যের মধ্যে দিয়ে যাচ্ছে।

বক্তারা আরো বলেন, মাগুরায় চিকিৎসকের ভুল চিকিৎসায় বা ক্লিনিকের অবহেলায় বা অব্যবস্থাপনায় রোগীদের মৃত্যু হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রেই দায়ী ব্যক্তিরা অর্থ ও ক্ষমতার দাপটে পার পেয়ে যায় এবং অবৈধ ক্লিনিকগুলোও কিছুদিন বন্ধ থাকার পর চালু হয়ে যায়। এভাবেই মাগুরা জেলায় চিকিৎসা ক্ষেত্রে নৈরাজ্য চলমান। এখানে অধিকাংশ দরিদ্র মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হন। টাকা থাকলে চিকিৎসা আছে, টাকা না থাকলে তাদের চিকিৎসা নেই বলেও মন্তব্য করুন বক্তারা।