ঢাকা-১৭ আসনে আরাফাত-হিরো আলমসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থী ৭ জন

0
196

আসন্ন ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত ও স্বতন্ত্র প্রার্থী হিরো আলমসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থী হয়েছেন সাতজন। এ সাতজনই উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

রোববার (২৫ জনু) প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন এ তথ্য জানান।

তিনি বলেন, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। তবে, একটি দল থেকে দুজন মনোনয়ন জমা দেওয়ায় উভয়ের মনোনয়নপত্রই বাতিল করা হয়েছে। এ উপনির্বাচনে মোট ১৫ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এদের মধ্যে বাছাইয়ে হিরো আলমসহ আটজনের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। পরে আপিল করলে স্বতন্ত্র প্রার্থী হিরো আলম ও জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসানের মনোনয়ন বৈধতা দেন নির্বাচন কমিশন।

রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন বলেন, এর আগে বাছাইয়ে বৈধতা পান বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আকতার হোসেন, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান এবং গণতন্ত্রী পার্টির মো. কামরুল ইসলাম, গণতন্ত্রী পার্টির অশোক কুমার ধর।

তিনি আরও বলেন, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, একই আসনে কোনো দল থেকে একাধিক প্রার্থী মনোনয়নপত্র জমা দিলে সংশ্লিষ্ট দলের সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের বিধান রয়েছে। তাই, গণতন্ত্রী পার্টির দু’জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সব মিলিয়ে ঢাকা-১৭ আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা হয়েছে সাতজন।

তফসিল অনুযায়ী, প্রতীক বরাদ্দ হবে আগামীকাল ২৬ জুন, আর ভোটগ্রহণ হবে ১৭ জুলাই।

উল্লেখ্য, গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যু হলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।