এমবাপ্পে অনেক ব্যালন ডি’অর জিতবে: জিদান

0
206

বয়স মাত্র ২৪। হলে কি হবে! কিলিয়ান এমবাপ্পে এই বয়সেই বিশ্ব ফুটবলে প্রভাব বিস্তারকারী এক চরিত্রের নাম। বিশ্বকাপ জিতেছেন, টানা দুইবার খেলেছেন বিশ্বকাপ ফাইনাল। তার গতি তো যেকোনো প্রতিপক্ষের জন্য রীতিমতো ত্রাস স্বরূপ। পূর্বসূরি জিনেদিন জিদানের চোখে যিনি ‘অবিশ্বাস্য’।

ফ্রান্সের টিএফওয়ান টেলিভিশনের ফুটবল বিষয়ক অনুষ্ঠান ‘টেলেফুট’-এ আগামী রবিবার জিনেদিন জিদানকে দেখা যাবে। সেই অনুষ্ঠানের প্রিভিউতে দেখা গেছে এমবাপ্পেকে প্রশংসায় ভাসাচ্ছেন জিদান।

এমবাপ্পে ছাড়াও ১৯৯৮ সালের ব্যালন ডি’অর, চ্যাম্পিয়নস লিগ, পিএসজি এবং নিজের ভবিষ্যৎ নিয়েও কথা বলেছেন গতকাল ৫১ পূর্ণ করা জিদান।

এমবাপ্পেকে নিয়ে জিদান বলেন, ‘সে যা করে সত্যিই অবিশ্বাস্য’। ২৫ সেকেন্ডের সেই ভিডিও ক্লিপে জিদানকে আরও বলতে শোনা যায়, ‘আমি এমবাপ্পের অনেক প্রশংসা করি।’

দলগত এবং ব্যক্তিগত অর্জনে এমবাপ্পে এরই মধ্যে নিজেকে নিয়ে গেছেন অনেক উঁচুতে। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন। ২০২২ বিশ্বকাপে হয়েছেন সর্বোচ্চ গোল স্কোরার। ফ্রান্সের ফুটবলার অব দ্য ইয়ার পুরস্কার জিতেছেন তিনবার। বিশ্বকাপ ছাড়াও লিগ ওয়ানে এখন পর্যন্ত জিতেছেন ৬ শিরোপা। তবে এখনও ব্যালন ডি’অর জেত হয়নি তার।

জিদান অবশ্য মনে করেন সামনে অনেক বেশি ব্যালন ডি’অর জিতবেন এমবাপ্পে, ‘আমি আশা করি সে অনেক বেশি ব্যালন ডি’অর জিতবে। ক্লাব এবং ফ্রান্স জাতীয় দলের হয়ে সে যা করে তা অবিশ্বাস্য।’