আটলান্টিকের পানির নিচে শব্দকে লক্ষ্য করে উদ্ধার অভিযান

0
160

টাইটানিকের ধ্বংসস্তূপ দেখতে যাওয়া নিখোঁজ সাবমেরিনটিকে শনাক্তে কাজ করছে কানাডা ও যুক্তরাষ্ট্র। আটলান্টিক মহাসাগরের যে স্থানে সাবমেরিনটি হারিয়ে গেছে তার আশপাশের এলাকার পানির নিচ থেকে একটি শব্দ পাওয়া গেছে। উদ্ধার অভিযানে অংশ নেওয়া কানাডার একটি বিমান পানির নিচের শব্দটি শনাক্ত করেছে। যুক্তরাষ্ট্রের কোস্টগার্ড এ তথ্য জানিয়েছে। আজ বুধবার (২১ জুন) এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

মার্কিন কোস্টগার্ড বলেছে, ‘কানাডার পি-৩ সামুদ্রিক নজরদারি বিমান শব্দটি শনাক্ত করেছে। শব্দটির উৎসস্থল কোথায় তা শনাক্তের চেষ্টা চলছে।’

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক পোস্টে কোস্টগার্ড কর্তৃপক্ষ লেখে, ‘সাবমেরিনটি খুঁজতে পানির নিচে যেসব জলযান কাজ করছে, তারা এখনও কোনো ভালো ফলাফল দিতে পারেনি। তবে, উদ্ধার অভিযান চলমান আছে। পি-৩ বিমানে পাওয়া শব্দটির ডেটা যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর বিশেষজ্ঞদের দেওয়া হয়েছে।’

শব্দটি প্রাকৃতিক নাকি অন্য কিছুর, বা এটি কতক্ষণ পর্যন্ত ছিল সে সম্পর্কে কিছু জানায়নি কোস্টগার্ড কর্তৃপক্ষ।

শব্দটি পাওয়া নিয়ে সর্বপ্রথম খবর প্রকাশ করেছিল রোলিং স্টোন ম্যাগাজিন। যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ সরকারের যোগাযোগ সূত্রের বরাতে ম্যাগাজিনটি বলে, সাবমেরিনটি নিখোঁজ হওয়ার এলাকায় প্রতি আধা ঘণ্টা পর পর শব্দ পাওয়া যাচ্ছে।

প্রথম প্রতিবেদন প্রকাশ হওয়ার চার ঘণ্টা পর ম্যাগাজিনটি আরেক প্রতিবেদনে বলে, ওই শব্দ এখনও পাওয়া যাচ্ছে। পানির নিচে শব্দ কোথা থেকে আসছে তা শনাক্তে আরও সোনার সিস্টেম বসানো হয়েছে।

নিখোঁজ হওয়া সাবমেরিনটির নাম সাবমার্সিবল টাইটান। যুক্তরাষ্ট্রভিত্তিক ওশানগেট দ্বারা পরিচালিত। পাঁচ আরোহীকে নিয়ে একটানা ৯৬ ঘণ্টা পানির নিচে থাকতে পারে জলযানটি। সাবমেরিনটিতে যে অক্সিজেন মজুত আছে তা দিয়ে বৃহস্পতিবার সকাল পর্যন্ত চলবে।

১৯১২ সালের এপ্রিলে নিজেদের প্রথম যাত্রায় ডুবে যায় টাইটানিক। ম্যাসাচুসেটসের কেপ মুড থেকে এক হাজার ৪৫০ কিলোমিটার পশ্চিমে ও নিউ ফাউন্ডল্যান্ডের সেন্ট জোনস থেকে ৬৪৪ কিলোমিটার দক্ষিণে জাহাজটি ডুবে যায়। সেই জাহাজের ধ্বংসস্তূপ দেখতেই সাবমেরিনটিতে করে যাচ্ছিল আরোহীরা। তবে, সেটিও ডুবে গেছে।

নিখোঁজ হওয়া সাবমেরিনটি খুঁজতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সি-১৭ মডেলের তিনটি পরিবহণ বিমান কাজ করছে বলে জানিয়েছেন ইউএস এয়ার মোবিলিটি কমান্ডের একজন মুখপাত্র। আর কানাডিয়ান সামরিক বাহিনী জানিয়েছে, অনুসন্ধানের জন্য তারা একটি টহল বিমান ও দুটি সারফেস জাহাজ সরবরাহ করেছে।

পাঁচ যাত্রীকে নিয়ে সাবমেরিনটি গত রোববার সকালে পানির নিচে যাত্রা শুরু করে। তার এক ঘণ্টা ৪৫ মিনিট পর সাবমেরিনের সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

ওশানগেট কর্তৃপক্ষের দেওয়া তথ্য মতে, সাবমেরিনে পাঁচজনই সফর করতে পারেন। একজন ক্যাপ্টেন, একজন টাইটানিক বিষয়ক বিশেষজ্ঞ ও তিনজন যাত্রী। যাত্রীদের এই সফরের জন্য দুই লাখ ৫০ হাজার পাউন্ড দিতে হয়। এর আগেও অন্যান্য বিশেষজ্ঞদের টাইটানিকের ধ্বংসস্তূপে নিয়ে গেছে এই সাবমেরিন।

নিখোঁজ সাবমেরিনটিতে রয়েছেন যুক্তরাজ্যের ধনকুবের হামিশ হার্ডিং (৫৮), পাকিস্তান বংশোদ্ভূত ব্যবসায়ী শাহাজাদা দাঊদ (৪৮), তার ১৯ বছর বয়সী ছেলে ও ব্রিটিশ নাগরিক সুলেহমান, ফরাসি নৌবাহিনীর সাবেক ডুবুরি ৭৭ বছর বয়সী পল হেনরি নারজোলেত এবং ওশেনগেট কোম্পানির প্রধান নির্বাহী স্টকটন রাশ (৬১)।