চীন-ফিলিস্তিন অংশীদারিত্বের সমালোচনায় নির্বাসিত পূর্ব তুর্কিস্তান সরকার

0
128

চীন ও ফিলিস্তিনের মধ্যে সাম্প্রতিক কৌশলগত অংশীদারিত্বের তীব্র নিন্দা জানিয়েছে নির্বাসিত পূর্ব তুর্কিস্তান সরকার (ইটিজিই)। এই অংশীদারিত্বের মাধ্যমে ফিলিস্তিন পূর্ব তুর্কিস্তানে চীনের চলমান উপনিবেশ, গণহত্যা এবং দখল অভিযানকে সমর্থন করছে বলে মনে করে তারা।

ইটিজিই এক বিবৃতিতে বলেছে, কৌশলগত অংশীদারিত্ব প্রতিষ্ঠার বিষয়ে চীন ও ফিলিস্তিনের মধ্যে যৌথ বিবৃতিতে চীনের মিথ্যা আলাপের পুনরাবৃত্তি করা হয়েছে যে, জিনজিয়াং (পূর্ব তুর্কিস্তান) সম্পর্কিত ইস্যুটি মোটেই মানবাধিকারের সমস্যা নয়; বরং এটি সন্ত্রাসবাদ প্রতিরোধ, মৌলবাদ ও বিচ্ছিন্নতা বিরোধীতার একটি ইস্যু।

পূর্ব তুর্কিস্তান সরকার বলছে, চলমান চীন-পূর্ব তুর্কিস্তান দ্বন্দ্বকে ‘চীনা অভ্যন্তরীণ বিষয়’ হিসাবে উল্লেখ করাটাও বাস্তবতার বিকৃতি। এই বিকৃত গল্প কেবল চীনা সাম্রাজ্যবাদকে সাহায্য করে না বরং অধিকৃত পূর্ব তুর্কিস্তানে উইঘুর, কাজাখ, কিরগিজ এবং অন্যান্য তুর্কি জনগণের ওপর চালানো নৃশংসতাকেও উপেক্ষা করে। পূর্ব তুর্কিস্তানের জনগণ গণহত্যা, বর্ণবাদ ও নিপীড়নের মতো নিরবচ্ছিন্ন নৃশংসতার শিকার বলে জানিয়েছে বিদেশে নির্বাসিত সরকার।

এই সরকারের প্রেসিডেন্ট গুলাম ইয়াঘমা বলেন, “পূর্ব তুর্কিস্তানে চীনের উপনিবেশ, গণহত্যা এবং দখলদারিত্বে ফিলিস্তিনের সমর্থনের তীব্র নিন্দা করে পূর্ব তুর্কিস্তানের জনগণ। ফিলিস্তিন ও চীনের মধ্যে সাম্প্রতিক কৌশলগত অংশীদারিত্ব ছাড়াও পূর্ব তুর্কিস্তানে চলমান গণহত্যা ও উপনিবেশের পরিস্থিতি চীনের প্রতি আরব বিশ্বের উদ্বেগজনক সমর্থন ফিলিস্তিনে চলমান সমস্যায় তাদের ভণ্ডামিকে তুলে ধরছে।”

আন্তর্জাতিক সম্প্রদায়কে চীনের কৌশল প্রকাশের পাশাপাশি নিন্দা জানানোর আহ্বান জানিয়েছে নির্বাসিত পূর্ব তুর্কিস্তান সরকার।