বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েন করা হয়েছে: পুতিন

0
117

মিত্র দেশ বেলারুশে ইতিমধ্যেই কৌশলগত পারমাণবিক অস্ত্রের প্রথম ব্যাচ স্থাপন করা হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার ভূমিতে হামলা হলে বা রুশ রাষ্ট্র হুমকির মুখে পড়লেই কেবল এ অস্ত্র ব্যবহার করা হবে বলে জানিয়েছেন তিনি।

শনিবার (১৭ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

শুক্রবার (১৬ জুন) সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে বক্তব্য দেয়ার সময় রাশিয়ার প্রেসিডেন্ট এ বিষয়টি নিশ্চিত করেন।

তবে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পরমাণু অস্ত্র ব্যবহারের কোনো পরিকল্পনার আভাস মেলেনি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টানি ব্লিনকেন বলেন, ‘রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করবে এমন কোনো আলামত দেখছি না আমরা।’

এদিকে ফোরামে পারমাণবিক অস্ত্র ব্যবহার প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পুতিন জানান, ‘আমরা কেন পুরো বিশ্বকে ভয় দেখাব? আমি আগেই বলেছি, রুশ রাষ্ট্র বিপদে পড়লেই কেবল চরম পদক্ষেপ হিসেবে এ অস্ত্র ব্যবহার করা হবে।’এ সময় তিনি আরও বলেন, গ্রীষ্মের মধ্যেই কৌশলগত পারমাণবিক যুদ্ধাস্ত্র হস্তান্তর সম্পন্ন হবে।

কৌশলগত পারমাণবিক অস্ত্র মূলত ছোট পারমাণবিক ওয়ারহেড যা যুদ্ধক্ষেত্রে বা সীমিত আক্রমণের জন্য ব্যবহার করা হয়। এসব পারমাণবিক অস্ত্রগুলো ব্যাপক তেজস্ক্রিয় পতন না ঘটিয়েই একটি নির্দিষ্ট এলাকায় শত্রুর লক্ষ্যবস্তু ধ্বংস করার জন্য তৈরি করা হয়েছে।