‘আদিপুরুষ’ ছবি নিষিদ্ধের দাবি, শো বাতিল নেপালে

0
168

বলিউডের ‘আদিপুরুষ’ ছবি মুক্তির আগে রাবণকে নিয়ে বিতর্কের সূত্রপাত হয়। মুক্তির পর এ বার সীতার জন্মস্থান নিয়ে বিভ্রান্তি নিয়ে ছবি নিষিদ্ধের দাবি উঠল নেপালে।

১৬ জুন শুক্রবার মুক্তি পেল প্রভাস, কৃতি শ্যানন অভিনীত ছবি ‘আদিপুরুষ’। ছবির প্রথম ঝলক প্রকাশ্যে আসার পর থেকেই এই ছবিকে ঘিরে বিতর্কের সূ্ত্রপাত।

ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগে ছবির বিরোধিতা করেছিলন অনেকে। সেই জল গড়ায় বহু দূর। যদিও ছবির মুক্তির আগে সে সব বিতর্কের নিষ্পত্তি হয়েছে।

তবে মুক্তির পর ফের বিতর্ক ওম রাউত পরিচালিত এই ছবিকে ঘিরে। তবে এ বার বিতর্কের কেন্দ্র ভারতের প্রতিবেশী রাষ্ট্র নেপাল।

কাঠমান্ডু মেট্রোপলিটন সিটির মেয়র বলেন্দ্র শাহ এই ছবি নিষিদ্ধ করার দাবি তুলেছেন সে দেশের রাজধানীতে। বিরোধিতার জেরে বাতিল হল মুক্তির দিনের সকালের শো। কিন্তু কী নিয়ে আপত্তি তুলেছে প্রতিবেশী রাষ্ট্র?

আপত্তি ছবির একটি সংলাপকে কেন্দ্র করে। জানকীরূপী কৃতির মুখে একটি সংলাপ রয়েছে, ‘‘জানকী যে ভারতের মেয়ে।’’ এতেই নাকি আপত্তি জানিয়েছেন নেপালের জনগণ। কাঠমান্ডুর মেয়র বলেন্দ্র শাহের দাবি, ছবি থেকে ওই সংলাপ পরিবর্তন করতে হবে। নয়তো নেপালে ওই হিন্দি ছবি দেখানোর অনুমতি মিলবে না। তিন দিনের সময় দিয়েছেন কাঠমান্ডু মেট্রোপলিটন সিটির মেয়র। তাঁর দাবি, ওই তিন দিনের মধ্যেই সংলাপের পরিবর্তন করতে হবে। সীতার জন্মস্থান নিয়ে যে বিভ্রান্তি ছড়িয়েছে, তা অবিলম্বে থামাতে হবে। নেপালের জনগণের মতে, রাময়ণ মহাকাব্য অনুযায়ী, সীতার জন্ম নেপালের জনকপুরে। রামচন্দ্র সীতাকে বিয়ে করতে যান সেখানে। এ বার এই ঘটনায় নেপালে এখন অনিশ্চিত এই ছবির ভবিষ্যৎ।

সূত্র: আনন্দবাজার