পাঁচ মাসে ভূমধ্যসাগর দিয়ে ইউরোপে অর্ধ লাখের বেশি অভিবাসনপ্রত্যাশী

0
138

ভালো ভবিষ্যতের আশায় প্রতিবছরই ইউরোপের দেশগুলোতে পাড়ি জমাচ্ছে অভিবাসন প্রত্যাশীরা। দিনকে দিন এই সংখ্যা বেড়েই চলছে। আর ইউরোপের দেশগুলোতে প্রবেশে ভূমধ্যসাগর ‍রুটটি সবচেয়ে বেশি ব্যবহার করছেন অভিবাসনপ্রত্যাশীরা। চলতি বছরের শুরুর মাসগুলোতে এই রুটের ব্যবহার ২০২২ সালের একই সময়ের থেকে দ্বিগুণ হয়েছে। ইউরোপীয় বর্ডার অ্যান্ড কোস্টগার্ড এজেন্সির (ফ্রন্টেক্স) বরাতে আজ শুক্রবার (১৬ জুন) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফরাসি সংবাদ সংস্থা এএফপি।

এক বিবৃতিতে ফ্রন্টেক্স জানিয়েছে, চলতি বছরের প্রথম পাঁচ মাসে ভূমধ্যসাগর দিয়ে ইউরোপের দেশগুলোতে প্রবেশ করেছে ৫০ হাজার ৩০০ অভিবাসনপ্রত্যাশী। সংখ্যার দিক থেকে ২০১৭ পর থেকে এটি সর্বোচ্চ। ইউরোপে অবৈধভাবে প্রবেশে প্রধান রুট হিসেবে ব্যবহার হচ্ছে ভূমধ্যসাগর। প্রথম পাঁচ মাসে ইউরোপে ঢুকা অভিবাসনপ্রত্যাশীর অর্ধেকই গিয়েছেন ভূমধ্যসাগর দিয়ে।

ফ্রন্টেক্স বলছে, চলতি বছরে অবৈধপথে সর্বমোট এক লাখ দুই হাজার অভিবাসনপ্রত্যাশী ইউরোপে গিয়েছে, যা গত বছরের একই সময়ের থেকে ১২ শতাংশ বেশি।

অবৈধভাবে ইউরোপে প্রবেশে ভূমধ্যসাগরের পরেই রয়েছে বলকান রুট। পশ্চিম বলকান এলাকা দিয়ে থাকা এই রুটটি দিয়ে চলতি বছরের প্রথম পাঁচ মাসে ইউরোপে প্রবেশ করেছে ৩০ হাজার ৭০০ অভিবাসনপ্রত্যাশী। গত বছরের একই সময়ের থেকে এটি ২৫ শতাংশ বেশি।

ইউরোপে প্রবেশে কেন্দ্রীয় ভূমধ্যসাগরের রুটটি বাদে অন্যসব রুটে অভিবাসনপ্রত্যাশীর সংখ্যা কমেছে বলে জানিয়েছে ফ্রন্টেক্স। ছয় শতাংশ থেকে এই রুটের ব্যবহার বেড়েছে ৪৭ শতাংশ পর্যন্ত। মূলত, এই রুট দিয়ে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে অভিবাসনপ্রত্যাশীরা ইউরোপে যাওয়ার চেষ্টা করে থাকেন।

এজন্সিটির তথ্য মতে, খারাপ আবহাওয়া ও ঝুঁকিপূর্ণ নৌকা ভ্রমণের জন্য রুটগুলোতে অভিবাসনপ্রত্যাশীদের চাপ কমেছে। তবে, ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের চাপ রয়ে গেছে বলে জানিয়েছে ফ্রন্টেক্স।