গরমে ত্বকের খেয়াল রাখবেন যে উপায়ে

0
144

গরমের সময় শরীরের দিকে মনোযোগ দিতে গিয়ে অনেক সময় ত্বকের প্রতি খেয়াল করার সময় হয় না। কিন্তু ত্বকের যত ভোগান্তি বেশীরভাগ কিন্তু এই গ্রীষ্মকালেই হয়।

গরমে রোদে আর ঘামে ত্বকে র‌্যাশ, ব্রণসহ দেখা দেয় নানা রকম অস্বস্তি। বিশেষ করে তৈলাক্ত ত্বক হলে আরও মুশকিল। সারা বছর জুড়েই লেগে থাকা র‌্যাশ আর ব্রণ গরমের সময় বেড়ে যায় দ্বিগুণ।

তারপরও গরমে কাজের প্রয়োজনে বাইরে বেরোতে হচ্ছে অনেককেই। ফলে র‌্যাশ, সংক্রমণের আশঙ্কাও বৃদ্ধি পাচ্ছে। তাই গরমে ত্বককে সুরক্ষিত রাখতে কিছু নিয়ম মেনে চলা জরুরি। তাতে গরমে ভাল থাকবে ত্বক।

সিন্থেটিক পোশাক এড়িয়ে চলুন

গরমে সিন্থেটিক, জর্জেট কিংবা নেটের কোনও পোশাক একেবারেই এড়িয়ে চলুন। বরং গরমে স্বস্তি পেতে ভরসা রাখুন সুতির পোশাকে। রোজ অফিস যাওয়া-আসার সময়ে তো বটেই, এমনকি বাড়িতে থাকলেও পরনে যেন সুতির পোশাক থাকে।

সানস্ক্রিন মাখুন

শুধু গরমকাল বলে নয়, সানস্ক্রিন সারা বছরই ব্যবহার করা উচিত। তবে গরমকালে ত্বকের যত্নে সানস্ক্রিন মাখার দিকে বেশি নজর দেওয়া জরুরি। বাইরে বেরোনোর আগে তো বটেই, এমনকি বাড়িতে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। ত্বকে ট্যান পড়বে না।

বাড়ি ফিরে গোসল

বাইরে থেকে ফিরে গোসল করে নেওয়া অত্যন্ত জরুরি। সারা দিনের ক্লান্তি, ধুলোবালি নিমেষে দূর হয়ে যাবে শরীর থেকে। তা ছাড়া, অনেকেই গণপরিবহণে বাড়ি ফেরেন। ফলে বাড়ি ঢুকে গোসল করে নেওয়াই সবচেয়ে ভাল। র‌্যাশ, চুলকানির মতো সমস্যা হবে না।

প্রচুর পানি পান করুন

গরমে ত্বককে হাইড্রেট রাখতে প্রচুর পরিমাণ পানি পান করা অত্যন্ত জরুরি। তাহলে ত্বকে পানির ঘাটতি তৈরি হবে না আর নানারকম সমস্যাও দেখা দিবে না। বাইরে গেলেও সাথে রাখুন পানির বোতল।

রোদ কমলে বাইরে যাওয়া

গরমে রোদে বাইরে না বেরোনোর পরামর্শ দেন চিকিৎসকরা। তবে সকলের পক্ষে এই পরামর্শ মেনে চলা সম্ভব নয়। সে ক্ষেত্রে ছাতা, রোদচশমা ব্যবহার করা জরুরি। তবে যদি সুযোগ থাকে, সে ক্ষেত্রে রোদ কমলে বাইরের কাজ মেটানোই ভাল।

নিয়মিত ত্বক পরিষ্কার রাখুন

গরমে ধুলোবালি আর ঘামে ত্বকের ভেতরে ময়লা জমে ব্রণসহ নানারকম সমস্যা দেখা দেয়। তাই এ সময় নিয়ম মেনে ত্বক পরিষ্কার রাখা জরুরি। বিশেষ করে বাইরে থেকে আসার পর অবশ্যই ত্বক ভালো মত ক্লিন করে নেয়া উচিত।