শান্তর সেঞ্চুরিতে প্রথম সেশনে বাংলাদেশের স্বস্তি

0
94

৩৭০ রানের পুঁজি নিয়ে তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। বরাবরের মতো ব্যাট হাতে আধিপত্য ধরে রেখেছে বাংলাদেশের ব্যাটারা। বিশেষ করে, নাজমুল হোসেন শান্তর টানা সেঞ্চুরিতে আফগানদের পাহাড়সম লক্ষ্য ছুড়ে দেওয়ার পথে স্বাগতিকরা। ৪৯১ রানের লিড নিয়ে মধ্যাহ্ন বিরতিতে গেছে শান্ত-মমিনুলরা।

আজ শুক্রবার (১৬ জুন) মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে দুই ব্যাটার শান্ত-জাকিরের ব্যাটিং দৃঢ়তায় ভালো শুরু করে বাংলাদেশ। মাঝে সেঞ্চুরির আক্ষেপ জাগিয়ে রান আউটের শিকার হন জাকির। পরে মমিনুল হককে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নেওয়ার কাজটা করে যাচ্ছেন শান্ত। লাঞ্চ বিরতির আগ পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ দুই উইকেট হারিয়ে ৪৮ ওভারে ২৫৫ রান। শান্ত ১১২ ও মমিনুল ৪৩ রানে অপরাজিত আছেন।

তৃতীয় দিনের শুরুটা কিছুটা দেখেশুনে করে শান্ত-জাকির। দুজনের সাবলীল ব্যাটিং দেখে মনে হচ্ছিল হয়তো দুজনই পেয়ে যাবেন সেঞ্চুরির দেখা। তবে, জাকিরের সেই আশা পূরণ হয়নি। দলীয় ১৯১ রানের মাথায় রান আউটের শিকার হয়ে সাজঘরে ফেরেন জাকির। তার ব্যাট থেকে আসে ৯৫ বলে ৭১ রান।

জাকিরের বিদায়ের কিছুক্ষণ পরেই ব্যাক টু ব্যাক সেঞ্চুরি তুলে নেন শান্ত। ১১৫ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা পান এই বাঁহাতি ব্যাটার। তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। এই শতকের মাধ্যমে মমিনুলের এই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরির যে রেকর্ড ছিল, তাতে ভাগ বসালেন শান্ত। প্রথম ইনিংসেও ১৭৫ বলে ১৪৬ রানের দুর্দান্ত শতক হাঁকান এই বাঁহাতি ব্যাটার।