মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবীতে দিনাজপুরে সংবাদ সম্মেলন

0
157

মনজিদ আলম শিমুল, প্রতিনিধি দিনাজপুর : সারাদেশ ব্যাপী ধারাবাহিক কর্মসুচীর অংশ হিসেবে দিনাজপুরে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবীতে গতকাল বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) দিনাজপুর জেলা শাখার আয়োজনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত।

১৪ জুন বুধবার সকালে দিনাজপুর প্রেসক্লাবের কনফারেন্স রুমে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) জেলা শাখার আয়োজনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারন সম্পাদক মো: মাতলুবুল মামুন। এসময় তিনি লিখিত বক্তব্যে বলেন, চাকুরী শেষে বেসরকারী শিক্ষক-কর্মচারীদের অবসরে যাওয়ার পর অবসর সুবিধা ও কল্যাণ ট্্রাস্টের টাকা পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হয়। ফলে অনেক শিক্ষক ও কর্মচারী টাকা পাওয়ার পুর্বেই অর্থাভাবে বিনা চিকিৎসায় মৃতুবরণ পর্যন্ত করেন। তাছাড়া কয়েক বছর যাবত শিক্ষকদের কোনো প্রকার সুবিধা না দিয়েই অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্ট খাতে বেতন থেকে অতিরিক্ত ৪% টাকা কর্তন করা হচ্ছে যা অত্যান্ত অমানবিক। এ বিষয়ে আমরা প্রতিবাদ স্বরুপ মানববন্ধন,বিক্ষোভ মিছিলসহ অবসর সুবিধা বোর্ড ও কল্যান ট্্রাস্ট অফিস ঘেরাও কর্মসুচী পালন করেও কোনো প্রতিকার পায়নি। তিনি বলেন, আমরা দাবী দাওয়া পুরোনের জন্য ইতিমধ্যে আমাদের সংগঠনের ব্যানারে জেলা,উপজেলা,বিভাগসহ ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয় বিভিন্ন কর্মসুচী পালন করেও এখন পর্যন্ত কোনো সমাধান না পাওয়ায় আমরা হতাশায় পড়েছি। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে একটি যুদ্ধবিধস্ত দেশে প্রায় ৩৭ হাজার প্রাথমকি বিদ্যালয় জাতীয়করণ করেছিলেন, ঠিক তেমনিভাবে বঙ্গবন্ধু কন্যা শিক্ষা ও শিক্ষক বান্ধব মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রায় ২৬ হাজার বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করে জাতির কাছে স্মরণীয় রয়েছেন। দেশ ও জনগণের বৃহত্তর স্বার্থে দ্রুত জাতীয় শিক্ষানীতি-২০১০ বাস্তবায়ন, শিক্ষায় বিনোয়োগ, ইউনেস্কো-আইএলওর সুপারিশসমূহ বাস্তবায়ন এবং সবার জন্য শিক্ষা গ্রহণের সমান সুযোগ নিশ্চিত করতে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ এখন সময়ের দাবীতে পরিনত হয়েছে।

দেশের বিভিন্ন সেক্টরে যেভাবে উন্নয়়ন হয়েছে, শিক্ষা ও শিক্ষকদের উন্নয়ন সেভাবে গুরুত্ব পায়নি। বর্তমান সরকার ইতোমধ্যেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দেয়ায় আমরা় বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)’র পক্ষ থেকে মাননীয়় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানাই। তবে আমরা বিশ্বাস করি স্মার্ট বাংলাদেশ গড়তে হলে শিক্ষাকে অগ্রাধিকার দিতে হবে। স্মার্ট জাতি গঠন করতে হলে দরকার স্মার্ট শিক্ষক। তাই স্মার্ট শিক্ষক ও দক্ষ মানবসম্পদ পেতে হলে শিক্ষবিনিয়োগ বৃদ্ধিসহ মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের কোন বিকল্প নেই। আগামী ২৫ জুন, ২০২৩ তারিখ পর্যন্ত মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে ছাত্র, শিক্ষক, অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি ও মাননীয়় সংসদ সদস্যদের সাথে মতবিনিময়’ এবং ‘লিফলেট বিতরণ কর্মসুচী পালন করা হবে।

২০২৩-২৪ অর্থ বছরের জাতীয় বাজেট পাসের পূর্বেই মাধ্যমিক শিক্ষা জাতীয়়করণের সুনির্দিষ্ট ঘোষণা না দিলে আগামী ১১ জুলাই ২০২৩ থেকে ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘লাগাতার অবস্থান কর্মসূচি পালন করা হবে। এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মো: ফজলুর রহমান ও বুনু বিশ্বাস,মো: আ: হামিদ,,মো: মাসউদ আলম,মো: মিজানুর রহমান,হাসনা ইয়াসমিন,সনাৎ চক্রবত্তী লিটু প্রমুখ।