ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ আঘাত হানতে যাচ্ছে ভারত-পাকিস্তানে

0
115

অতিপ্রবল ঘূর্ণিঝড় বিপর্যয় আঘাত হানতে যাচ্ছে ভারতের গুজরাটের কুচ ও সুরাট জেলার পাশাপাশি পাকিস্তানের সিন্ধু প্রদেশের উপকূলে।

দুই দেশের আবহাওয়া অধিদপ্তর বিষয়টি নিশ্চিত করেছে। এই প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে ভারত ও পাকিস্তান।

পাকিস্তানের সিন্ধু প্রদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে এরইমাঝে প্রবল বর্ষণ, ঝড়ো হাওয়া শুরু হয়েছে। আশংকা দেখা দিয়েছে প্রবল বন্যার। সেই সঙ্গে উপকূলীয় নিচু এলাকা স্বাভাবিকের চেয়ে ৮ থেকে ১০ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হওয়ার আশঙ্কাও প্রকাশ করা হয়েছে।

করাচি বন্দরে জারি করা হয়েছে সতর্কতা। সেখানকার সৈকতগুলো বন্ধ করে দিয়ে সাগরে নৌকা ভ্রমণ, মাছ ধরা, স্নান বা সাঁতার কাটার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এদিকে, ভারতের উপকূলেও বৃষ্টি শুরু হয়েছে। মৎস্যজীবীদের সাগরে যেতে নিষেধ করা হয়েছে। এছাড়া উপকূল অঞ্চলের বাসিন্দাদের ঝড় আসার আগেই নিরাপদস্থানে সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

আশঙ্কা করা হচ্ছে, উপকূলে আঘাত হানার সময় এই ঝড়ের কেন্দ্রের কাছাকাছি বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১২৫ থেকে ১৩৫ কিলোমিটার। এটি দমকা বা ঝড়ো হাওয়ার আকারে বয়ে যেতে পারে।