ফরিদপুরে ফল উৎসব করলো ‘হৃদয়ে আলফাডাঙ্গা’ স্বেচ্ছাসেবী সংগঠন

0
60

নাজমুল হাসান নিরব, ফরিদপুর প্রতিনিধি:বাংলা সনের প্রথম দুই মাস বৈশাখ-জ্যৈষ্ঠ মিলে গ্রীষ্মকাল। এসময় প্রকৃতির বরপ্রাপ্ত বাংলাদেশ মিষ্টি ফলফলাদিতে ভরে উঠে বলে একে ‘মধুমাস’ বলেও অভিহিত করা হয়। আজ ছিল ২৭ জ্যৈষ্ঠ। গ্রীষ্মের বিদায়ের ঘণ্টা বাজলো বলে। সেই মধুমাসের সায়াহ্নে ফরিদপুরের আলফাডাঙ্গায় প্রতিবছরের ন্যায় এবারও ফল উৎসব করলো ‘হৃদয়ে আলফাডাঙ্গা’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

শনিবার (১০ জুন) বিকালে পৌরসভার কুটুমবাড়ি কফি হাউজ প্রাঙ্গণে এ উৎসবে থাকে বিভিন্ন ফলের সমাহার। সুস্বাদু ও রসালো ফলের জমজমাট এ উৎসবে ছিল আম, জাম, কাঁঠাল, কলা, লিচু, পেয়ারা, জামরুলসহ হরেক প্রকারের রকমারি দেশীয় ফল।

এমন আয়োজনের কারণ হিসাবে সংগঠনটির পরিচালনা পর্ষদের সদস্যরা জানান, ‘মধুমাসে প্রতিবারের ন্যায় এবারও আমরা ফল উৎসব আয়োজন করেছি৷ আমাদের দেশ প্রাকৃতিক ভাবেই মৌসুমি ফলের এক বিশাল সমারোহ আছে। দেশীয় ফলগুলো পুষ্টি ও গুণগতমাণে অনন্য৷ নিয়মিত পুষ্টিকর ফল আমাদের শারীরিক ব্যাধি থেকে হাজারগুণ দূরে রাখে৷ এ পড়ন্ত বিকেলে সবাই মিলে একসাথে মৌসুমি ফল খাওয়া সত্যিই খুব অন্যরকম এক আয়োজন৷’

অনুষ্ঠানে হৃদয়ে আলফাডাঙ্গা স্বেচ্ছাসেবী সংগঠনের পরিচালনা পর্ষদের সদস্যগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২ এপ্রিল আলফাডাঙ্গা উপজেলার একঝাঁক উদ্যোমী তরুণ যুবক হৃদয়ে আলফাডাঙ্গা স্বেচ্ছাসেবী সংগঠনটি প্রতিষ্ঠা করেন। ‘আমরাই গড়বো নান্দনিক আলফাডাঙ্গা’ স্লোগানকে সামনে রেখে প্রতিষ্ঠালগ্নের পর থেকেই সংগঠনটির সদস্যদের তারুণ্যদীপ্ত উদ্যম, একাগ্রতা ও অদম্য ইচ্ছশক্তির জোরে প্রত্যেকেই তাদের নিজের লেখাপড়া কিংবা কর্মের পাশাপাশি স্বেচ্ছায় সমাজের নানা রকম জনহিতকর কাজকর্ম করে আসছেন। সংগঠনটি সুবিধাবঞ্চিত শিশুদের বিভিন্ন শিক্ষার উপকরণ বিতরণ, ঈদে অসহায়দের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি, ডায়াবেটিস পরীক্ষা, স্বেচ্ছায় রক্তদান, মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে পবিত্র কোরআন শরীফ, পাঠাগারে বই বিতরণ, রোজাদারদের মাঝে ইফতার, বৃক্ষরোপণ কর্মসূচি, গাছের চারা বিতরণ, বিভিন্ন প্রতিযোগিতার আয়োজনসহ জাতীয় দিবসগুলোতে নানা কর্মসূচি পালন করে সাধারণ মানুষের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।