অসাধু ইলেকট্রনিক্স ব্যবসায়ীদের দৌরাত্ম্যে চার্জার ফ্যানের দাম কয়েকগুন

0
171

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে অসাধু ইলেকট্রনিকস ব্যবসায়ীদের দৌরাত্ম্যে মানুষ দিশেহারা। অতিরিক্ত লোডশেডিংয়ের সুযোগে দোকানীরা নিজেদের খেয়াল খুশি মতো চওড়া দামে বিক্রি করছে চার্জার ফ্যান। এক সপ্তাহ আগে যে চার্জার ফ্যানের দাম ছিলো দুই হাজার টাকা। সেগুলো এখন বিক্রি করছে ছয় থেকে সাত হাজার টাকায়। আর যেগুলোর দাম চার থেকে পাঁচ হাজার টাকা ছিলো সেগুলো বিক্রি করছে আট থেকে নয় হাজার টাকায়। কোন নিয়ম নীতির তোয়াক্কা না করেই নির্ধারিত দামের চেয়ে অনেক বেশি দামে বিক্রি করছে। একই চার্জার ফ্যানের দাম ভিন্ন ভিন্ন দোকানে বিভিন্ন রকম। নির্ধারিত দামের চেয়ে কয়েক গুন বেশি দামে বিক্রি করছে। দোকান গুলোর গোডাউনে চার্জার ফ্যানের যথেষ্ট মজুদ থাকার পরও কৃত্রিমভাবে বাজারে সংকট তৈরি করা হচ্ছে। একই বাজারের দোকানীরা পরস্পর যোগসাজশে নিজেদের ইচ্ছেমতো দামে বিক্রি করছে চার্জার ফ্যানগুলো। এখন অতিরিক্ত লোডশেডিংয়ের কারনে চার্জার ফ্যানের যথেষ্ট চাহিদা থাকায় অসাধু ইলেকট্রনিকস ব্যবসায়ীরা এ সুযোগ কাজে লাগিয়ে ইলেকট্রনিকস পণ্যের বাজারে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করছে।

সরজমিনে মুন্সীগঞ্জের বাজার গুলোতে গিয়ে দেখা যায়, ইলেকট্রনিকস সামগ্রী বিক্রির দোকান গুলোতে পর্যাপ্ত পরিমাণে চার্জার ফ্যানের মজুদ রয়েছে। যেসব দোকান গুলোতে চার্জার ফ্যানের সংখ্যা কম, গোপনে খবর নিয়ে দেখা গেছে সেই সব দোকান গুলোর গোডাউনে যথেষ্ট পরিমাণে চার্জার ফ্যানের মজুদ রয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন ইলেকট্রনিকস পণ্যের ব্যবসায়ী জানান, প্রায় অধিকাংশ দোকানে ও গোডাউনে প্রচুর পরিমাণ চার্জার ফ্যান রয়েছে। যেসব দোকানীর গোডাউন নেই। সেসব দোকানীরা নিজেদের বাড়িতে চার্জার ফ্যানের মজুদ রয়েছে।

দাম সম্পর্কে তিনি আরো বলেন, বাজারে প্রায় নব্বই শতাংশ চার্জার ফ্যান নির্ধারিত দামেই কিনে এনেছে দোকানীরা। গরমের সিজনে সব সময় ইলেকট্রনিকস দোকানীদের চার্জার ফ্যান সহ অন্যান্য ফ্যানের মজুদ থাকে। তাই প্রতি বছর বেশিরভাগ দোকানী গরম শুরু হওয়ার আগেই এসব পণ্যের যথেষ্ট মজুদ রাখে। স্বাভাবিক ভাবে সামান্য দাম বেড়েছে। তবে আমাদের মতো দোকানীরাই ইচ্ছে করেই কৃত্রিম সংকট তৈরি ও দাম বাড়িয়ে বিক্রি করছে।

চার্জার ফ্যান কিনতে আসা একজন ক্রেতা জানান, অতিরিক্ত গরম এরপর আবার লোডশেডিং তাই চার্জার ফ্যান কিনতে এসেছি। কিন্তু দাম তিন চার গুন বেশি। দোকানদারা নিজেদের ইচ্ছে মতো করে দামে বিক্রি করছে। নির্ধারিত দামের চেয়ে অনেক বেশি দামে চার্জার ফ্যান কিনতে হচ্ছে। কেনার পর ক্যাশমেমোও দিচ্ছে না। এই অসাধু দোকানদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া দরকার।

এ বিষয়ে মুন্সীগঞ্জ জেলা মার্কেটিং অফিসার এ বি এম মিজানুল হকের সাথে যোগাযোগ করলে তিনি বলেন এই বিষয় গুলো ভোক্তা অধিকার সংরক্ষণ কার্যালয় মনিটরিং করে।

এ বিষয়ে জানতে মুন্সীগঞ্জ জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কার্যালয়ের উপ- পরিচালক মো: আব্দুস সালামের মোবাইলে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেনি। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ কার্যালয় মুন্সীগঞ্জের অফিসের ফোন নাম্বারে কলে দিলে কেউ ফোন রিসিভ করেনি। পরে খোঁজ নিয়ে জানা যায় ভোক্তা অধিকার সংরক্ষণ কার্যালয়ের উপ-পরিচালক অফিসে উপস্থিত ছিলেন না।

সাধারণ ক্রয় ক্ষমতার মানুষের ভোগান্তি ও আর্থিক ক্ষতি কমাতে দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি। বাজারের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

কতৃপক্ষ দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করে এই সমস্যার সমাধান এবং মানুষকে আর্থিক ক্ষতি হতে রক্ষা করবে এমনটাই প্রত্যাশা সাধারণ মানুষের।