বাঁধে ধসের হামলা বর্বরোচিত বললেন পুতিন

0
146

খেরসন অঞ্চলের নোভা কাখোভকা বাঁধে বিস্ফোরণের ঘটনাকে ‘ইচ্ছাকৃত আক্রমণ’ হিসেবে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে টেলিফোন আলাপে রুশ প্রেসিডেন্ট এই হামলার নিন্দা জানান বলে এক প্রতিবেদন প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে আরও বলা হয়, কাখোভকা বাঁধে বিস্ফোরণ একটি ‘বর্বর কাজ’ বলে উল্লেখ করেছেন পুতিন। এছাড়া এরদোয়ানের সঙ্গে ফোনালাপে ঘটনাটি ‘বড় আকারের পরিবেশগত এবং মানবিক বিপর্যয়ের দিকে পরিচালিত হবে বলে মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, ইউক্রেন সরকার তাদের পশ্চিমা পৃষ্ঠপোষকদের পরামর্শে এখনো রাশিয়ার বিরুদ্ধে বিপজ্জনক ও শত্রুতাপূর্ণ নানা তৎপরতা চালিয়ে যাচ্ছে, তারা যুদ্ধ অপরাধ সংঘটিত করছে এবং যুদ্ধের নামে শুধুমাত্র সন্ত্রাসী পদ্ধতি অনুসরণ করছে।

এদিকে, বাঁধ ধসে সৃষ্ট বন্যার পানিতে রাশিয়ার বহু ভেসে গেছেন বলে দাবি করেছে ইউক্রেন সামরিক বাহিনী। বুধবার মার্কিন বার্তা সংস্থা সিএনএন জানায়, ক্যাপ্টেন আন্দ্রিই পিডলিসনি নামে এক ইউক্রেনীয় সেনা কর্মকর্তা জানিয়েছেন, বাঁধের পানিতে ভেসে গিয়ে রুশ বাহিনীর অনেক সেনা আহত বা নিহত হয়েছেন।