শ্রীনগরে লোকালয়ে হনুমান

0
229

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার কুকুটিয়া ইউনিয়নের বিবন্দী গ্রামে বসতবাড়ির উঁচু গাছের ডালে একটি বিরল প্রজাতির হনুমান দেখতে পাওয়া গেছে। গত বুধবার সকালে গাছের ডালে বসে থাকতে দেখা যায়। এ সময় হালকা বাদামী রংয়ের হনুমানটি দেখতে উৎসুক মানুষের ভিড় জমে।

স্থানীয়রা জানায়, সকালে বিবন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন সড়কের পাশে একটি গাছের ডালে বণ্যপ্রানী হনুমানটিকে বসে থাকতে তারা। হনুমান আসার খবর পেয়ে উৎসুক মানুষের ভিড় জমলে হনুমানটি গাছ থেকে নেমে সড়ক দিয়ে দৌড়ে প্রায় ৪শ’ মিটার দূরে বিবন্দী গ্রামের দেওয়ান বাড়ির নুর ইসলামদের বাড়ির একটি উঁচু গাছে আশ্রয় নেয়। স্থানীয় ইউপি সদস্য আব্দুল কাইয়ুম মিন্টু জানান, বিরল প্রজাতির হনুমানটি মানুষের ভয়ে ধাওয়া খেয়ে একটি আম গাছে অবস্থান করে। এ সময় হনুমানটিকে ধরার জন্য সামনে গেলে একজনকে আক্রমণ করতে আসে। খবর পেয়ে উপজেলা বন কর্মকর্তা আসেন।

শ্রীনগর উপজেলা বন বিভাগ কর্মকর্তা মো. সেলিম হোসেন বলেন, ধারনা করা হচ্ছে দূর থেকে আসা কোন ফলের গাড়িতে উঠে হনুমানটি এই অ লে এসে পড়ে। এখন ফিরে যাওয়ার রাস্তা খুঁজে পাচ্ছেনা। হনুমানটি উঁচু গাছে অবস্থান করায় সামনে যাওয়া সম্ভব হয়নি। বিকালের দিকে নুমানটি পার্শ্ববর্তী পাঁচলদিয়া গ্রামের দিকে চলে যায়। স্থানীয়দের বলা হয়েছে হনুমানটিকে যেন ধাওয়া করা না হয়।