শ্রীনগরে বাড়ৈগাঁও সেতুর মুখ ভরাট, জলাবদ্ধতার শঙ্কা

0
219

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগর-তন্তর সড়কের বাড়ৈগাঁও বাজার সংলগ্ন সেতুর মুখ বন্ধ করে দুই ফসরী জমি ভরাট চেষ্টা হচ্ছে। কৃষি জমিটি ভরাট হলে সড়কের একটি সেতুর মুখ বন্ধ হয়ে পানি চলাচলে বাঁধাগ্রস্ত হয়ে পড়বে। এতে সেতুর দক্ষিণ ও উত্তর চকের অসংখ্য ফসলী জমিতে জলাবদ্ধতার শঙ্কায় পড়েছেন স্থানীয়রা। বাড়ৈগাঁও এলাকার হাজী মো. আলতাফ নামে এক ব্যক্তির বিরুদ্ধে জমি ভরাটের অভিযোগ উঠেছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের সংযোগ সড়ক হিসেবে পরিচিত শ্রীনগর-তন্তর সড়কের আটপাড়া ইউনিয়নের বাড়ৈগাঁও বাজারের সামান্য পশ্চিম দিকে নির্মিত সেতুর উত্তর পাশে স্ক্যাভেটর (ভেক্যু) মেশিন দিয়ে কৃষি জমি কেটে মাটি ভরাটের জন্য পকেট করা হচ্ছে। এলাকাবাসী জানায়, জমিটি মাটিতে ভরাট করা হলে সেতুর উত্তর পাশের মুখ পুরোটাই বন্ধ হয়ে যাবে। এতে দক্ষিণ চক ও উত্তর চকে কৃষি মৌসুমে দীর্ঘ জলাবদ্ধতার সৃষ্টি হবে। এতে শতশত একর কৃষি জমিতে ফসল উৎপাদণ ব্যাহত হবে। পানি প্রবাহের স্থান বন্ধ না করার দাবীতে সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করেছেন তারা।

এ বিষয়ে হাজী মো. আলতাফ হোসেনের কাছে জানতে চাইলে তিনি দম্ভ করে বলেন, ব্যক্তিগত জমি ভরাট করে বাড়ি নির্মাণ করছি। আমি বাড়ির জন্য কি রাস্তা নির্মাণ করবো না। সেতুর মূখ বন্ধ হয়ে গেলে পানি প্রবাহে বাঁধাগ্রস্ত হবে এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, আপনারা পানি দিয়ে কি করবেন? স্থানীয় ইউপি চেয়ারম্যান আমাকে জমি ভরাটের জন্য পারমিশন দিয়েছেন। তার সাথে কথা বলেন।

এ ব্যাপারে আটপাড়া ইউপি চেয়ারম্যান মো. ফজলুর রহমান বলেন, আলতাফ হোসেন আমাকে বলেছেন তার একটি জমি ভরাট করে বাড়ি নির্মাণ করছেন। পানি চলাচলের জন্য রাস্তা রাখা আছে। দেশের প্রচলিত আইন অনুসারে কৃষি জমি কিংবা জলাশয় ভরাটের জন্য আপনি অনুমতি দিতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে স্থানীয় এই জন প্রতিনিধি কোন সুদত্তোর দিতে পারেননি।

এ ব্যাপারে স্থানীয় ভূমি উপ-সহকারী কর্মকর্তা কৃষ্ণ কুমার পাল জানান, বিষয়টি আমার জানা নেই। সরেজমিনে দেখে প্রয়োজনী ব্যবস্থা নেওয়া হবে।