পেঁপে খাওয়ার ৫ উপকারিতা

0
330

পেঁপে সুস্বাদু এবং পুষ্টিকর ফল। এটি ক্যালসিয়াম, ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এর পাশাপাশি ভিটামিন এ, বি, সি এবং ই তে ভরপুর। যা স্বাস্থ্যের জন্য অনেক দরকার। পেঁপেতে লুটেইন এবং জেক্সানথিন ক্যারোটিনয়েডের উপাদানও রয়েছে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। পেঁপে খেলে হজম শক্তি উন্নত হয়।

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়

প্রতিদিন সকালে পেঁপে খেলে পাচনতন্ত্র সুস্থ থাকে। পেটের সমস্যা দূর হয়। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকলে সকালে খালি পেটে পেঁপে খাওয়া উচিত। এটি ফাইবার সমৃদ্ধ। যা অন্ত্রের চলাচলকে সহজ করে তোলে । কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে সহায়তা করে। এটি অ্যাসিডিটি এবং বদহজমের সমস্যা কমাতে বেশ কার্যকর।

ওজন কমাতে সহায়তা করে

প্রতিদিন সকালে পেঁপে খেলে ওজন কমাতে সহায়তা করতে পারে। এতে ক্যালোরির পরিমাণ খুবই কম। একই সঙ্গে এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যার ফলে ক্ষুধা কম অনুভব হয়। অতিরিক্ত খাওয়ার হাত থেকে রক্ষা পাবেন। সুতরাং এটি আপনার ওজন কমাতে সাহায্য করবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

পেঁপে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সকালে খালি পেঁপে খেলে শরীরের টক্সিন বের হয়ে আসবে। শরীর ডিটক্সাইফাই হবে।

হার্ট সুস্থ রাখে

শরীরে কোলেস্টেরল বেড়ে গেলে ডায়াবেটিস, ও হৃদরোগ হয়। এমন পরিস্থিতিতে এটি নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। পেঁপেতে উপস্থিত ফাইবার খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়া এতে রয়েছে পটাশিয়াম। যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে। প্রতিদিন সকালে পেঁপে খেলে হৃদরোগ প্রতিরোধ করা সম্ভব।

ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়

প্রতিদিন সকালে পেঁপে খেলে শুধু স্বাস্থ্যের জন্য না, ত্বকের জন্যও খুব উপকারী। এটি ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় ত্বকের কোষগুলো পুনরুজ্জীবিত হয়। সেই সঙ্গে এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ফ্রি র‍্যাডিক্যাল ক্ষতি থেকে রক্ষা করতে পারে। এটি শরীরকে ডিটক্স করে। যার ফলে ত্বকের সমস্যা হ্রাস পায়। পেঁপেতে থাকা লাইকোপিন ত্বককে অকাল বার্ধক্য থেকে রক্ষা করে। এটি ত্বক থেকে ব্রণ, পিগমেন্টেশন, বলিরেখা এবং সূক্ষ্ম রেখা দূর করে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া