শাহজালালে প্রায় সোয়া কোটি টাকার সোনাসহ দুই যাত্রী আটক

0
117

মনির হোসেন জীবন: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় সোয়া কোটি টাকার সোনা পাচারকালে দুই যাত্রীকে আটক করেছে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। উদ্ধারকৃত মোট সোনার ওজন ১ কেজি ১১১গ্রাম। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ১ কোটি ১০ লাখ টাকা।

এপিবিএন পুলিশ জানিয়েছে, আটককৃত ২ যাত্রী হলেন, সাদ্দাম হোসেন (৩৩) ও নিজাম খন্দকার (২৯)। তারা উভয়েই ঢাকা জেলার অধিবাসী।

আজ রোববার সন্ধ্যায় এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক সোনা আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

মোহাম্মদ জিয়াউল হক জানান, আজ দুপুর ১২টা ২০ মিনিটের দিকে এমিরেটস এয়ারলাইন্সের (ইকে-৫৮২) নম্বরের ফ্লাইটটি দুবাই থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করেন। আর ওই বিমানের যাত্রী ছিলেন সাদ্দাম হোসেন (৩৩) ও নিজাম খন্দকার (২৯)। এরপর যাত্রীরা লাগেজ বেল্ট থেকে লাগেজ সংগ্রহকালে বিমানবন্দর এপিবিএনের গোয়েন্দা সদস্যরা দেখতে পান অভিযুক্ত যাত্রীরা লাগেজ নেওয়ার ট্রলি টেম্পারিংয়ের চেষ্টা করছেন। এরপর আটক যাত্রীরা বিমানবন্দরের গ্রীন চ্যানেল অতিক্রমকালে এপিবিএনের গোয়েন্দা সদস্যরা তাদের আটক করে এপিবিএন অফিসে নিয়ে আসেন। এরপর এপিবিএন অফিসে এনে তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে যাত্রীরা অস্বীকার করলেও পরবর্তীকালে ব্যাপক জিজ্ঞাসাবাদে যাত্রীদের কাছে সোনা থাকার কথা স্বীকার করেন।

এপিবিএন পুলিশের এ কর্মকর্তা আরও জানান, এরপর যাত্রী সাদ্দাম হোসেন ও নিজাম খন্দকারের সাথে থাকা ট্রলি, ব্যাগ এবং হাত ঘড়ির মধ্যে থেকে বিশেষ কৌশলে লুকানো সোনা এবং সোনার বারের পাশাপাশি সোনার প্লেটও উদ্ধার করা হয়। আপাত দৃষ্টিতে এই প্লেট সাদা রঙের হলেও রাসায়নিক পরীক্ষা করে তা ২৪ ক্যারেটের স্বর্ণ বলে নিশ্চিত হওয়া গেছে।

এপিবিএন পুলিশ জানিয়েছে, যাত্রী মো সাদ্দাম হোসেনের কাছ থেকে ৪২০ গ্রাম এবং নিজাম খন্দকারের কাছ থেকে ৬৯১ গ্রাম সোনা উদ্ধার করা হয়। দুই জনই দুবাই থেকে একই ফ্লাইটে ঢাকায় আসেন। উদ্ধারকৃত মোট সোনার ওজন ১ কেজি ১১১গ্রাম। যার বাজার মূল্য প্রায় ১ কোটি ১০ লাখ টাকা।

আটককৃত যাত্রীদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলেও জানান এপিবিএন পুলিশের এ কর্মকর্তা।