২ হাজার রুপির নোট তুলে নিচ্ছে ভারত

0
115

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) ২ হাজার রুপির নোট প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। শুক্রবার (১৯ মে) আরবিআই ভারতের বাজারে প্রচলিত ২ হাজার রুপির নোট আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাংকে জমা দেওয়ার নির্দেশনা জারি করেছে। খবর এনডিটিভি।

এতে বলা হয়েছে, ২ হাজার রুপির নোট আইনি দরপত্র হিসেবে থাকবে। ২৩ মে থেকে যেকোনো ব্যাংকে দুই হাজার রুপির নোট জমা দিয়ে বিনিময় করা যেতে পারে। এ সুবিধা নিশ্চিত করার জন্য ব্যাংক শাখার নিয়মিত কার্যক্রম অব্যাহত থাকবে। একবারে ২০ হাজার রুপি পর্যন্ত বিনিময় করা যাবে। দুই হাজার রুপির নোটের মাধ্যমে ২০ হাজার রুপি পর্যন্ত বিনিময়ের সুবিধা দেওয়ার ক্ষমতা আরবিআইয়ের ১৯টি আঞ্চলিক অফিসকে দেওয়া হয়েছে।

আরবিআই জানায়, ২০১৬ সালে ৫০০ এবং ১ হাজার রুপির নোট বাতিল করা হয়েছিল। সেই সময় নোটের ঘাটতি পূরণ করতে বাজারে ২ হাজার রুপির নোট আনা হয়েছিল। বর্তমানে অন্য নোটগুলোর জোগান যথেষ্ট পরিমাণে থাকায় ২০১৮-১৯ সালে ২ হাজার রুপির নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে ভারতে যে পরিমাণ ২ হাজার রুপির নোট রয়েছে, তার ৮৯ শতাংশই ছাড়া হয়েছে ২০১৭ সালের মার্চ মাসের আগে। দেশটির বাজারে কমছে ২ হাজার রুপির লেনদেন। ২ হাজার টাকার নোটের ব্যবহার ধীরে ধীরে কমেছে।