শাহজালালে পরিত্যক্ত অবস্থায় ২০৪ পিস সোনার বার জব্দ

0
76

মনির হোসেন জীবন- হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের কার্গোহোল্ড থেকে ২০৪ টি স্বর্ণবার জব্দ করেছে ঢাকা কাস্টম হাউস কর্তৃপক্ষ। উদ্বারকৃত সোনার ওজন প্রায় ২৩.৬৬ কেজি। প্রতিটি বারের ওজন ১১৬ গ্রাম। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ২৫ কোটি টাকা প্রায়।

বৃহস্পতিবার রাত সাড়ে ৭ টায় ঢাকা কাস্টম হাউসের উপ-কমিশনার প্রিভেনটিভ মোকাদ্দিস হোসেন সোনা আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিমানবন্দর ও ঢাকা কাস্টম হাউস সূত্র জানা গেছে, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের (বিজি-১২২) নম্বরের একটি উড়োজাহাজ মাসকাট থেকে চট্টগ্রাম হয়ে ঢাকায় এসে অবতরন করে। এরপর ঢাকা কাস্টম হাউসের কমিশনারের নির্দেশে বিমানবন্দরের রানওয়েতে পুরো বিমানটি ঘিরে ফেলে কাস্টম কর্মকর্তারা। তখন ঢাকা কাস্টম হাউসের কর্মকর্তারা ওই বিমানে তল্লাশী চালিয়ে বিমানের কার্গোহোল্ড থেকে কাপড় দিয়ে মোড়ানো এবং পরিত্যক্ত অবস্থায় ২০৪ টি স্বর্ণবার জব্দ করা হয়। যায় ওজন প্রায় ২৩ কেজী ৬৬ কেজি এবং যার আনুমানিক বাজার মূল্য প্রায় ২৫ কোটি টাকা প্রায়।

সূত্র আরো জানান, বিমানটির ভেতরে ঢাকা কাস্টম হাউসের উপ-কমিশনার মোকাদ্দিস হোসেন, জেবুন্নেসা এবং সেগুফতা মাহজাবিনের নির্দেশে একটি চৌকস দল অভিযান পরিচালনা করেন।

প্রাথমিকভাবে ধারণা করা হচেছ , এটি বিমানের ওয়াশ রুমের কোন একটি স্থানের স্ক্রু খুলে ওয়াশরুমের ভেতর থেকে কার্গোহোল্ডে বিপুল পরিমান সোনার এ চালানটি কৌশলে ফেলা হয়েছে। অথবা বিমান সংশ্লিষ্ট কোন ব্যক্তি কর্তৃক কার্গোহোল্ডের কেবিনেটের মধ্যে লুকিয়ে রাখা হয়েছে।

মোকাদ্দিস হোসেন জানান, জব্দকৃত সোনা গুলো ডিটেশন (ডিএম) করে কাস্টমস হাউজে রাখা হয়েছে। এঘটনায় এখনও পর্যন্ত কাউকে আটক করা যায়নি। যারা সোনা পাচারের সাথে জড়িত সেটি তদন্ত করে বিভাগীয় ব্যবস্হা গ্রহনের প্রস্তুতি চলছে বলে জানিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।