আন্তর্জাতিক বাজারের ভিত্তিতে গ্যাস-বিদ্যুতের দাম নির্ধারণ হবে

0
88

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন আন্তর্জাতিক বাজারের দামের ওপর ভিত্তি করে দেশীয় বাজারে বিদ্যুৎ ও গ্যাসের দাম নির্ধারণ করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে বিশ্বব্যাংক ও জ্বালানি বিভাগের সমন্বয়ে আয়োজিত সেমিনার শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, সরকার দীর্ঘকাল ধরে বিদ্যুৎ ও গ্যাসে ভর্তুকি দিয়ে আসছিল। এখান থেকে বের হয়ে নতুন নীতিমালা প্রণয়ণের দিকে এগোচ্ছে সরকার। আগামী দিনগুলোতে সরকারের মূল লক্ষ্য সাশ্রয়ী মূল্যে জনসাধারণের মধ্যে বিদ্যুৎ সরবরাহ করা।

বিদ্যুৎ উৎপাদনের পরিধি বৃদ্ধির ব্যাপারে তিনি জানান, বিশ্বব্যাংক সৌরশক্তি থেকে আসা বিদ্যুতের লক্ষ্যমাত্রা ঠিক করেছে ৬ হাজার মেগাওয়াট। এক্ষেত্রে বাংলাদেশের লক্ষ্যমাত্রা আরও বেশি, ৮ হাজার মেগাওয়াট। আগামী বছরের মধ্যেই সৌরশক্তি থেকে আসা বিদ্যুতের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ২ হাজার মেগাওয়াট।

সৌর বিদ্যুতে সাধারণ মানুষকে উৎসাহী করে তোলার লক্ষ্যে নেয়া পদক্ষেপের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের এমন কোনো দেশ নেই যারা সৌর বিদ্যুৎ ব্যবহারে বাংলাদেশের সমপরিমাণ ভর্তুকি দেয়। গ্রামের কেউ বাড়িতে সৌর বিদ্যুৎ ব্যবহার করতে চাইলে সরকারের পক্ষ থেকে তাকে ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেয়া হবে।

‘সৌরবিদ্যুৎ কোনো স্থায়ী সমাধান না। সূর্যের আলো থাকলে বিদ্যুৎ আছে, না থাকলে নেই। তবে জাতীয় গ্রিডের ওপর চাপ কমাতে অবশ্যই সৌর বিদ্যুৎ উৎপাদনের পরিধি বৃদ্ধি করা হবে,’ যোগ করেন তিনি।

সৌর বিদ্যুৎ নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার কথা উল্লেখ করে নসরুল হামিদ বলেন, শুরুতেই বড় কোনো প্রজেক্টে হাত না দিয়ে গ্রামের ছোট ছোট ঘর, বিদ্যালয়, শহরের ল্যাম্পপোস্ট থেকে শুরু করে ক্ষুদ্র পরিসরে সৌর বিদ্যুৎ ব্যবহার বৃদ্ধি করা হচ্ছে। আগে গ্রামের মানুষ সৌর বিদ্যুৎ কী জানত না। এখন এ ব্যাপারে প্রান্তিক এলাকার মানুষও সম্যক ধারণা রাখেন।