শ্রীনগরে আগাম সবজি চাষে সাফল্য

0
111
একই সবজির বাগানে আগাম চিচিঙ্গা ও ঝালি কুমড়া এবং ধুন্দলের সমারোহ

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগরে আগাম সবজি চাষে সফল উদ্যোক্তা মো. সাইফুল ইসলাম। উপজেলার কুকুটিয়া ইউনিয়নের মুসলিমপাড়া-জুরাসার সড়কের পাশে একটি জমিতে আগাম টমেটো ও শঁসার সাথি ফসল হিসেবে চিচিঙ্গা, ধুন্দল, জালি কুমড়া ও উচ্ছে চাষে অধিক লাভবান হচ্ছেন তিনি। সবজি চাষ করে তরুল উদ্যোক্তা সাইফুল ইসলাম এ বছর প্রায় ১৩ লাখ টাকা আয়ের স্বপ্ন দেখছেন।

গেল কালবৈশাখীর দুই দফা ঝড়ে সবজি বাগানের কিছুটা ক্ষতি হলেও ফসল উৎপাদনে তার কৃষি প্রযুক্তির সামনে ঝড়-বৃষ্টি বাঁধা হয়ে দাড়াতে পারেনি। তবে শক্তিশালী ঝূর্ণিঝড় মোখার শঙ্কায় সাইফুলের কপালে পড়েছে দুশ্চিন্তার ভাজ। তার সবজির বাগানে চিচিঙ্গা, জালি কুমড়া, ধুন্দল ও উচ্ছের ব্যাপক উৎপাদণ হচ্ছে। এরই মধ্যে প্রতিদিন গড়ে ৪ মণ সবজি বাজারজাত করা হচ্ছে। পাইকারীভাবে বাগানের উৎপাদিত চিচিঙ্গার কেজি ৪৫-৫০ টাকা, ঝালি কুমড়ার পিস ৩৫-৪০ টাকা, ধুন্দলের কেজি ৩০-৩৫ টাকা ও উচ্ছের কেজি ৬০-৬৫ টাকা দরে বিক্রি করছেন তিনি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, জুরাসার এলাকার একটি জমিতে প্রায় ৫ ফুট উচ্চতায় বাঁশ ও সুতার নেটের তৈরীর মাঁচায় আগাম চিচিঙ্গা, জালি কুমড়া ও ধুন্দলের সমারোহ। বাগান জুড়ে একই মাঁচায় এসব সবজির বাম্পার ফলন হয়েছে। এ সময় লক্ষ্য করা যায়, সবজির বাগানের পরিচর্যা কাজে কয়েকজন শ্রমিক ব্যস্ত সময় পাড় করছেন। কুড়ি গ্রামের আশরাফুল ইসলাম নামে একজন শ্রমিক বলেন, এর আগে এই জমিতে টমেটো ও শঁসা চাষ করা হয়। টমেটো-শঁসার ভরা মৌসুমে চিচিঙ্গা, জালি কুমড়া এবং ধুন্দলের চারা রোপণ করা হয়। এতে এসব সবজি চাষে আলাদাভাবে কোন প্রকার মাঁচা বানাতে হয়নি। তিন বেলা খাবারসহ ৭শ’ টাকা রোজে কাজ করছি। বিষমুক্ত টাটকা এসব সবজি পাইকারীভাবে শ্রীনগর বাজার ও পার্শ্ববর্তী লৌহজং উপজেলার মালিরঅঙ্ক, নওপাড়া বাজারে বিক্রি করা হচ্ছে।

স্থানীয়রা জানায়, সাইফুল ইসলাম প্রায় একযুগ ধরে নিজস্ব জমিতে মৌসুমী শা-সবজির চাষাবাদ করে সফল হচ্ছেন। তার দেখা দেখি জুরাসার, পাঁচলদিয়া ও বিবন্দী গ্রামের আশপাশের অনেকেই আগাম সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছেন। তারা জানান, যাতায়াত ব্যবস্থা ভালো না থাকার ফলে এই অ লের কৃষকদের উৎপাদিত কৃষি পণ্য ও কাঁচা সবজি বাজারজতকরণে ভোগান্তির সৃষ্টি হচ্ছে। এতে কৃষক উৎপাদিত ফসলের কাঙ্খিত মূল্যে পাচ্ছেন না। বিশেষ করে বিবন্দী-পাঁচলদিয়া হয়ে কাজীপাড়া পর্যন্ত প্রায় ২ কিলোমিটার সড়ক সংস্কারের নামে দীর্ঘ ৭/৮ বছর ধরে বেহাল করে ফেলে রাখা হয়েছে। এ অবস্থায় অত্র এলাকার প্রায় ৩৫ হাজার মানুষ যাতায়াতে প্রতিনিয়ত চরম দুর্ভোগের শিকার হচ্ছেন।

বিবন্দী গ্রামের আরমান রহমান শিমুল বলে, আমি সাইফুল ইসলামকে অনুসরণ করে প্রায় ৭০ শতাংশ জমিতে আগাম বেগুন ও লাউ চাষ শুরু করি। এখন বাগানে ধুন্দলের চাষ করেছি। প্রতিদিন গড়ে ২ মণ ধুন্দল উৎপাদন হচ্ছে। পাইকারী দরে ৩০-৩৫ টাকা কেজিতে ধুন্দল বিক্রি করা হচ্ছে।

মো. সাইফুল ইসলাম বলেন, নিজস্ব জমিতে সারা বছর আগাম শাক-সবজির চাষ করছি। এবার বাণিজ্যিক শঁসা চাষে ভালো সারা পেয়েছি। ৬০ শতাংশ জমিতে আগাম টমেটো সঙ্গে শঁসার চাষ করি। টমেটোতে তেমন লাভ না হলেও শঁসায় প্রায় আড়াই লাখ টাকা আয় হয়েছে। একই জমিতে এখন বারি-৪৫ জাতের চিচিঙ্গা, অটো জাতের জালি কুমড়া ও আগাম ৩৫ জাতের ধুন্দলের চাষ করছি। শীতকালীন সময়ে প্রায় ৮ হাজার পিস আগাম ফুলকপির চারা রোপণ করে ২ লাখ টাকা বিক্রি হয়েছে। এখন বাগানের চিচিঙ্গা, ধুন্দল, জালি কুমড়া ও উচ্ছে চাষেও অধিক লাভের স্বপ্ন দেখছেন তিনি।

কুকুটিয়া ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপসহকারী কৃষি কর্মকর্তা মো. জুলহাসউদ্দিন জানান, সাইফুল ইসলাম একজন সফল কৃষক। তিনি উন্নতজাতের সবজি চাষে ব্যাপক সফলতা পাচ্ছেন। কিছুদিন আগে কৃষি স্যার (কৃষি কর্মকর্তা) সহ আমরা তার সবজির বাগান দেখে এসেছি। স্থানীয়দের উচ্চ ফলনশীল আগাম সবজি চাষের পরামর্শ দিচ্ছি। কম খরচে অধিক লাভবান হওয়া যাচ্ছে। এতে এই অ লে সবজি চাষে নতুন নতুন উদ্যোক্তার সৃষ্টি হচ্ছে।