সতর্ক অবস্থানে মোংলা বন্দর, হচ্ছে পণ্য খালাস

0
105

ঘূর্ণিঝড় ‘মোখা’ পরিস্থিতি মোকাবিলায় সতর্ক রয়েছে মোংলা সমুদ্র বন্দর কর্তৃপক্ষ। বন্দরে নিজস্ব সতর্ক সংকেত এলার্ট-২ জারি করা হয়েছে, তবে বন্দরে এখনও পণ্য খালাস চলছে।

শনিবার দুপুরে বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মাদ শাহীন মজিদ জানান, এখনও বন্দরে অবস্থানরত কয়েকটি জাহাজ থেকে পণ্য খালাস করা হচ্ছে।

তিনি জানান, বন্দরে নিজস্ব সতর্ক সংকেত এলার্ট-২ জারি করা হয়েছে। বন্দরে থাকা জাহাজগুলোকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। গতকাল থেকেই লাইটার জাহাজগুলো নিরাপদ স্থানে যেতে শুরু করেছে।

তিনি আরও জানান, বন্দর এলাকায় ৭টি বিদেশী ও ১১টি দেশী জাহাজ অবস্থান করছে। এসব জাহাজ ও জাহাজের পাশে অবস্থান করা পণ্য নিতে আসা ছোট লাইটার, বার্জ ও কোস্টারগুলোকেও নিরপাদ স্থানে সরে যেতে বলা হয়েছে।

বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মো. আসাদুজ্জামান বলেন, ‘দূর্যোগ পরিস্থিতিতে বন্দরের একটি নিজস্ব সতর্ক সংকেত ব্যবস্থা রয়েছে। এটা সর্বোচ্চ চার পর্যন্ত উঠতে পারে। বর্তমানে বন্দরে ২ নম্বর এলার্ট চলছে। আমরা পরিস্থিতি পযবেক্ষণ করছি, সতর্ক সংকেত এ্যালার্ট-৩ এ পৌঁছালে বন্দরের কার্যক্রম বন্ধ করা হবে।’

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ হারুনুর রশিদ বলেন, ‘ঘূর্ণিঝড় মোখা মোংলা সমুদ্র বন্দর থেকে ৭৮৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটা এখন চট্রগ্রাম ও মিয়ানমারের দিকে অগ্রসর হচ্ছে। মোংলায় চার নম্বর হুশিয়ারি সংকেত বহাল রয়েছে।’

এদিকে মোখার প্রভাবে মোংলার পশুর নদী দিয়ে সুন্দরবনের করমজলসহ বিভিন্ন এলাকায় টুরিস্ট ট্রলার বন্ধ রয়েছে।

সূত্র: বাসস