ভারতে পর্যটকবাহী নৌকাডুবি, শিশুসহ মৃত ২১

0
115

ভারতের কেরালায় তুভালথিরাম সমুদ্র সৈকতের কাছে পর্যটকবাহী নৌকাডুবিতে অন্তত ২১ জন প্রাণ হারিয়েছেন। নিহতদের বেশিরভাগই শিশু।

রোববার মধ্যরাত পর্যন্ত উদ্ধারকাজ চালিয়েছে স্থানীয় প্রশাসন। এর আগে রোববার সন্ধ্যা ৭টায় সেখানে একটি জলাশয়ে হাউসবোটে আনন্দ উপভোগ করছিলেন পর্যটকেরা। ওই হাউসবোটে মোট ৪০ জন ছিলেন।

পর্যটকবোঝাই নৌকাটি হঠাৎ উল্টে যায়। খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ এবং দমকল বাহিনী। দ্রুত উদ্ধারকাজে হাত লাগায় তারা।

ভারতের সংবাদমাধ্যমগুলো জানায়, প্রায় ৪০ যাত্রী নিয়ে ছোট নৌকাটি ভার সামলাতে না পেরে উল্টে যায়। আহতদের দ্রুত উদ্ধার করে পাশের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। সেখানে ৭ জনের অবস্থা আশঙ্কাজনক। এ ছাড়া, দুর্ঘটনাগ্রস্ত হাউসবোটটির নীচে অনেকে আটকে রয়েছেন বলে ধারণা করছেন উদ্ধারকারীরা।

কেরালার পর্যটন মন্ত্রী জানান, হতাহতরা চলমান স্কুল ছুটির মধ্যে ঘুরতে গিয়েছিলেন। ঘটনার তদন্তে পুলিশ কাজ শুরু করেছে।

এদিকে, এই দুর্ঘটনায় রোববার রাতে শোক প্রকাশ করে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। সেই সঙ্গে মৃতদের পরিবার প্রতি ২ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেন তিনি।

দুর্ঘটনায় শোক প্রকাশ করেছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও। তিনি সব রকম সহযোগিতার নির্দেশ দিয়েছেন। সোমবার সকালের সরকারি কর্মসূচিও বাতিল করেছেন মুখ্যমন্ত্রী।