ব্ল্যাকহেডস দূর করার ৫ উপায়

0
158

ব্ল্যাকহেডস ত্বকের একটি সাধারণ সমস্যা। আয়নায় তাকালেই নাকের এই ক্ষুদ্র ছিদ্রগুলি দেখতে বিরক্তিকর লাগে। মরা চামড়া, তেল এবং ময়লার কারণে ত্বকের লোমকূপগুলি বন্ধ হয়ে গেলে এগুলি তৈরি হয়। এই ব্ল্যাকহেডস দূর করার জন্য ঘরোয়া কিছু প্রতিকার রয়েছে।

টি-ট্রি অয়েল

টি-ট্রি অয়েলে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে। এটি সিবামের অতিরিক্ত উত্পাদন নিয়ন্ত্রণে সহায়তা করে। টি-ট্রি অয়েল ত্বকের ব্যাকটেরিয়ার সাথে লড়াই করে। ত্বকের চুলকানি এবং প্রদাহ কমায়। অ্যালোভেরা জেলের সাথে কয়েক ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে নিন। চিবুক, নাক এবং গালে ব্ল্যাকহেডস তৈরি হয় এমন জায়গায় তেলটি ঘষুন। এই তেল ছিদ্র থেকে ময়লা বের করে পরিষ্কার রাখে।

লেবু, চিনি এবং মধু

ব্ল্যাকহেডস দূর করতে লেবু, চিনি এবং মধু একসাথে মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করে নিন। এই মিশ্রণটি আপনার নাক বা চিবুকে ঘষুণ। এতে ব্ল্যাকহেডস দূর হবে। আবার, মধুর অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আপনার ত্বকের আর্দ্রতা পুনরুদ্ধার করবে।

ডিমের সাদা অংশ

ব্ল্যাকহেডস দূর করার আরেকটি উপায় হল ডিমের সাদা অংশ। এর জন্য, আপনাকে একটি ডিম ফাটিয়ে কুসুম এবং সাদা আলাদা করতে হবে। এরপর সাদা অংশটি ফেটে নিন। এবার আক্রান্ত স্থানে সাদা অংশটি লাগান। এর উপর একটি টিস্যু পেপার লাগিয়ে নিন। এবার ডিমের সাদা অংশের আরেকটি স্তর প্রয়োগ করুন এটি ১৫-২০ মিনিটের জন্য শুকাতে দিন। শুকিয়ে গেলে টিস্যু পেপারটি টেনে তুলে ফেলুন। এতে ব্ল্যাকহেডস জলদি দূর হবে।

বেকিং সোডা এবং ওটমিল

ব্ল্যাকহেডস দূর করার জন্য ত্বককে এক্সফোলিয়েট করা দরকার। এতে ত্বকের ছিদ্রগুলি খুলে যায়। ময়লা সহজেই বের হয়ে যায়। বেকিং সোডাতে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। এক টেবিল চামচ ওটমিল, এক টেবিল চামচ বেকিং সোডা নিন। এগুলির পেস্ট তৈরি করে পানি মিশিয়ে নিন। তারপর পেস্টটি আপনার ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

কফি এবং নারকেল তেল

ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাওয়ার ক্ষেত্রে গ্রাউন্ড কফি এবং নারকেল তেল বেশ কার্যকর। এক টেবিল চামচ গ্রাউন্ড কফির সাথে এক টেবিল চামচ নারকেল তেল এবং কিছু লেবুর রস মিশিয়ে নিন। এই পেস্টটি দিয়ে আপনার নাক বা চিবুক আলতোভাবে ম্যাসাজ করুন। এরপর ধুয়ে ফেলুন।

সূত্র- এনডিটিভি