সকালের যে ৫ অভ্যাসে দূর হবে হজমের সমস্যা

0
141

খাবার ঠিকভাবে হজম না হলে তার প্রভাব পড়ে শরীরে। দেখা দেয় নানা সমস্যা। ওজন বেড়ে যাওয়া, ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়া, রক্তে গ্লুকোজের বেড়ে যাওয়ার মতো নানান জটিলতা। যা পরবর্তীতে বড় বড় রোগের কারণ হয়ে দাঁড়ায়। তবে দিন শুরুর আগেই কয়েকটি টোটকা মেনে চললে হজমের সমস্যা অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

দিন শুরু করুন এক গ্লাস পানি খেয়ে

ঘুম ভাঙলে বিছানায় বসে চা বা কফি খাওয়ার অভ্যাস থাকলে, তা ভুলে যান। বদলে দিন শুরু করুন এক গ্লাস পানি খেয়ে। অনেকেই খালি পেটে উষ্ণ জলে লেবুর রস দিয়ে খেয়ে থাকেন। পুষ্টিবিদদের মতে, হজমশক্তি বাড়াতে যে কোনও ভাবে পানি খেলেই হল।

প্রিবায়োটিকযুক্ত খাবার খান

সকালে খাবারে রাখুন ওট্‌স, বার্লি, চিয়া, ফ্ল্যাক্স সিড, কলা, আপেল, বিন্‌স বা বিভিন্ন রকম দানাশস্য। কারণ, এই সব খাবার অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল।

ফাইবার রাখতেই হবে

অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে গেলে ফাইবার সমৃদ্ধ খাবার রাখতেই হবে। কিন্তু অনেকেরই ফাইবার সমৃদ্ধ খাবার হজম করতে সমস্যা হয়। তাই রাতে নয়, এই ধরনের খাবার খেতে হবে প্রাতরাশে।

শরীরচর্চা

ব্যস্ত জীবনে সময় কম। তবে তার মাঝেও সময় বার করে শরীরচর্চা করতে হবে। কারণ, শরীরচর্চার সঙ্গে বিপাকহারের যোগ রয়েছে। বিপাকহার ভাল হলে তবেই হজম ভাল হবে।

চিনি ও প্রক্রিয়াজাত খাবার বাদ

পরিশোধিত, কৃত্রিম চিনিযুক্ত খাবার খাওয়া চলবে না। পাশাপাশি প্রক্রিয়াজাত খাবার বেশি খেলেও হজমে সমস্যা হতে পারে। এই ধরনের খাবার অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ নষ্ট করে। ফলে হজমে সমস্যা হয়।