পুঠিয়ায় কোনোভাবেই থামানো যাচ্ছেনা পুকুর খনন

0
384

পুঠিয়া প্রতিনিধিঃ জমির প্রকৃতি পরিবর্তন করা যাবেনা এমন সরকারি নির্দেশনা থাকলেও পুঠিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে চলছে পুকুর খনন। এবছর শুরুতে উপজেলার ৬টি ইউনিয়নে কয়েক হাজার বিঘা তিন ফসলি জমি পুকুরে পরিনত করেছে এই চক্র। পুঠিয়ায় কোন ভাবেই থামছে না পুকুর খনন। রাতের আঁধারে চলছে এই ফসলি জমিতে পুকুর খনন।

পুকুর খননের মাটি এস্কেভেটর দিয়ে কেটে ইটভাটাসহ বিভিন্ন এলাকার নিচু জমি ভরাটের কাজে ব্যবহার করা হচ্ছে। পুকুর খননে ফলে একদিকে যেমন জমির উর্বরতা কমছে অপর দিকে ফসলি জমি হ্রাস পাচ্ছে।

উপজেলা প্রশাস ভ্রাম্যমান আদালত পরিচালনা করে পুকুর খননের বিরুদ্ধে জেল জরিমানার করলে কিছু দিন বন্ধ থাকে পুকুর খননের কাজ। পরে বিভিন্ন কৌশল অবলম্বন করে চালিয়ে যাচ্ছে পুকুর খননের কাজ। সম্প্রতি উপজেলার জনপ্রতিনিধিরা পুকুর খননের বিরুদ্ধে মানব বন্ধন সেমিনার সভা করেও থামছে না পুকুর খনন।

এভাবে চলতে থাকলে একসময় উপজেলা ফসলি জমির পরিমান একেবারেই হ্রাস পাবে বলে অনেকে মতমত ব্যাক্ত করেন। এছাড়া যত্রতত্র পুকুর খননের ফলে বর্ষা মৌসুমে এলাকায় জলাবদ্ধতা দেখা দিচ্ছে। উপজেলার বেলপুকুর ইউনিয়ন ভালুকগাছি ইউনিয়ন জিউপাড়া ইউনিয়ন শিলমাড়িয়া ইউনিয়ন সহ সর্বত্র চলছে এই পুকুর খনন।

বিভিন্ন ইউনিয়নের সচেতন নাগরিকরা বলেন, অনেকে সরকারি অনুমতি ছাড়াই কাটছে পুকুর সাথে গ্রামীণ রাস্তা করছে ক্ষতি যা বৃষ্টি হলে রাস্তা পিচ্ছিল হয়ে ঘটছে দূর্ঘটনা সাথে বৃষ্টি না থাকলে বাড়ছে ধূলার উপদ্রুপ। উপজেলার গুটিকয়েক ব্যাক্তিরা বিভিন্ন কৌশলে এই পুকুর খননের হোতা বলে জানান উপজেলার মানুষ।

এ বিষয়ে জানতে চাইলে ওসি ফারুক হোসেন বলেন, আমরা সব সময় চেষ্টা চালিয়ে যাচ্ছি অভিযোগ পেলে ব্যাবস্থা নেওয়া হবে। অপরদিকে উপজেলার বেলপুকুর (আরএমপি) থানার ইনচার্জ বলেন,আমি নতুন এসেছি অভিযোগও পেয়েছি তদন্ত করে ব্যাবস্থা নেওয়া হবে।