আলবার শেষ মুহুর্তের গোলে শিরোপার দ্বারপ্রান্তে বার্সেলোনা

0
109

জর্ডি আলবার শেষ মুহুর্তের গোলে ১০ জনের ওসাসুনার বিপক্ষে জয় নিয়ে শিরোপার আরো কাছে পৌঁছে গেছে বার্সেলোনা। গতকাল অনুষ্ঠিত লা লিগার ম্যাচে ওসাসুনাকে ১-০ গোলে পরাজিত করেছে কাতালান ক্লাবটি। এই জয়ে ২০১৯ সালের পর ফের শিরোপা জয়ের আরো কাছে পৌঁছে গেছে জাভি হার্নান্দেজের শিষ্যরা।

গতকালের ওই জয়ে ২য় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে এখন ১৪ পয়েন্টের ব্যবধানে তালিকার শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছে বার্সা। একইদিন অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে রিয়াল মাদ্রিদ ২-০ গোলে হেরে গেছে রিয়াল সোসিয়েদাদের কাছে। যদিও এই পরাজয়ের পরও তালিকার দ্বিতীয়স্থান দখলে রেখেছে লস ব্লাঙ্কোসরা।

ক্যাম্প ন্যুয়ে অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধে পেদ্রিকে বিপজ্জনকভাবে ফাউল করার অপরাধে লাল কার্ডের শিকার হন সফরকারী ওসাসুনার হয়ে অভিষেক পাওয়া হোর্হে হেরান্ডো। ফলে দশজনে পরিণত হওয়া অতিথি দলটি নিজেদের খোলসবন্দী করে গড়ে তুলে দুরুহ রক্ষণব্যুহ। যে রক্ষণে বার বার হানা দিয়েও সফলতা অর্জনে ব্যর্থ হয় স্বাগতিক বার্সেলোনা। সফরকারী গোলরক্ষক এইতর ফার্নান্দেজ একাই বার্সার সামনে প্রতিরোধের দেয়াল হয়ে উঠেন। শেষ পর্যন্ত দ্বিতীয়ার্ধে প্রতিরোধের দেয়াল ভেঙ্গে বার্সেলোনাকে জয়ের বন্দরে পৌঁছে দেন বদলী হিসেবে আসা আলবা। ম্যাচের ৮৫ মিনিটে ভলিতে গোল করেন তিনি।

প্রথমে ওসাসুনার জাল লক্ষ্য করে শট বার্সার এক ফরোয়ার্ড। কিন্তু বল পোস্টে লেগে ডি বক্সের মাঝ বরাবর চলে আসে। সেই বল পান ফ্রেঙ্কি ডি ইয়ং। হাঁটু গেড়ে তিনি হেডের সাহায্যে বল পাঠিয়ে দেন আলবার কাছে। আলবা ভলি করেন পোস্ট বরাবর। হাতের নাগালে থাকলেও ওসাসুনার গোল রক্ষক ফার্নান্দেজ এই দফায় বল ঠেকাতে ব্যর্থ হন।

এর আগে ম্যাচের ৭৮ মিনিটে সফরকারীদের জালে বল পাঠিয়েছিলেন বার্সার পোলিস স্ট্রাইকার রবার্ট লিওয়ান্দোস্কি। কিন্তু অফসাইডের কারণে তার সেই গোল বাতিল করেন রেফারি।

খেলা শেষে জাভি বলেন,‘আমাদেরকে অপেক্ষা করতে হয়েছে। শেষ পর্যন্ত বাড়তি পদক্ষপ গ্রহন করতে হয়। যদিও আমাদেরকে যথেষ্ট ঘাম ঝড়াতে হয়েছে। বেশ কয়েকটি ভালো সুযোগও আমরা হাতছাড়া করেছি।

অবশেষে জর্ডি আলবার গোল আমাদের উদ্ধার করেছে। এটি ছিল জয়ের চেয়েও বড় কিছু।’ এই জয়ে ৩৩ ম্যাচ থেকে বার্সার সংগ্রহ ৮২ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ ৬৮ পয়েন্ট নিয়ে রয়েছে টেবিলের দ্বিতীয় স্থানে। ৬৬ পয়েন্ট নিয়ে দিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদ আছে তৃতীয় স্থানে।